সাজিয়া আক্তার, রেসিডেন্সিয়াল এডিটর (বাংলাদেশ), দ্য অফনিউজ:

ত্বকের যত্ন নিয়ে আমরা কমবেশি সবাই চিন্তিত থাকি। অনেক সময়ে যত্ন নিয়েও কোনও লাভ হয় না। কারণ ব্রন ও র‌্যাশ লেগেই থাকে। সাধারণত ধুলা-বালি, দূষণ, বাইরের খাবার খাওয়ার প্রবণতা, জল কম খাওয়া এসব কারণে ত্বকের সমস্যাগুলো দেখা দেয়। এছাড়া কয়েকটি খাবার রয়েছে, যেগুলোও ত্বকের জন্য একেবারেই ভালো নয়। চিকিৎসকরা বলছেন, সেগুলো ত্বকের জন্য সূর্যালোকের চেয়েও বেশি ক্ষতি করে।

১. আম

আম খেতে ভালবাসেন না এমন মানুষ খুঁজে পাওয়া কঠিন। তবে চিকিৎসকরা জানাচ্ছেন, আম কিন্তু ত্বকের জন্য একেবারেই উপকারী নয়। অত্যধিক পরিমাণে আম খেলে ত্বকে সিবাম ক্ষরণ বেশি হয়। তৈলাক্ত এই উপাদান ত্বকের রন্ধ্রমুখগুলি বন্ধ করে দেয়। ফলে ব্রণ হয় প্রচুর পরিমাণে। ত্বক ভালো রাখতে বেশি আম না খাওয়াই ভাল।

২. ভাজাপোড়া

বাইরের খাবার মানেই তা হবে তেল-মশলাদার। এই ধরনের খাবার স্বাদে উপাদেয় হলেও ত্বকের জন্য একেবারেই উপকারী নয়। তেল চপচপে খাবার খেলে স্বাভাবিক ভাবেই ব্রন হয়। চিকিৎসকরা জানাচ্ছেন, বেশি ভাজাপোড়া খেলে এমনিতেই ত্বকের ক্যানসার হওয়ারও আশঙ্কা থাকে।

৩. মিষ্টি

চিনি ত্বকের জন্য একেবারেই স্বাস্থ্যকর নয়। মিষ্টি জাতীয় খাবার খেলে যেমন ওজন বেড়ে যায়, তেমন ত্বকেও এর প্রভাব পড়ে। মিষ্টি খাওয়ার প্রবণতা ব্রনের সমস্যা ডেকে আনে। তাই ব্রনের ঝুঁকি এড়াতে মিষ্টি খাওয়ার প্রবণতা যেন নিয়ন্ত্রণ করা যায়, সেদিকে খেয়াল রাখুন।

(www.theoffnews.com - sunlight food skin Bangladesh)

Share To:

THE OFFNEWS

Post A Comment:

0 comments so far,add yours