দি ব্যুরো, দ্য অফনিউজ, কলকাতা:

গত ২১ মার্চ বিশ্ব পুতুল নাট্য দিবসে শিল্পাঞ্জলি উঃ ২৪ পরগনার পুতুল নাট্য সংস্থা উজ্জাপন করলো এই বিশেষ দিনটি। একই সঙ্গে ৩৬তম শিল্পাঞ্জলি উৎসবের সমাপ্তি পর্বে প্রকাশিত হল স্মারক পুস্তিকা।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন গোবরডাঙা হিন্দু কলেজের অধ্যক্ষ হরেকৃষ্ণ মন্ডল, ইছাপুর হাই স্কুলের প্রধান শিক্ষক অশোক পাল, শিল্পায়নের নির্দেশক নাট্য ব্যক্তিত্ব আশিষ চ্যাটার্জী, সাংবাদিক অলোক বিশ্বাস, সাংবাদিক সরোজ চক্রবর্তী এবং সাংবাদিক ইন্দ্রজিৎ আইচ। অধ্যক্ষ হরেকৃষ্ণ মন্ডল তার স্বাগত ভাষণে শিল্পাঞ্জলির দীর্ঘ ৩৬ বৎসরের সাংষ্কৃতিক কর্মকান্ডের ভুয়সী প্রশংসা করেন, তিনি আরও বলেন, পুতুল শিল্পকলার মতো একটি প্রাচীন ও ঐতিহ্যবাহী শিল্পমাধ্যম নিয়ে শিল্পাঞ্জলির চর্চা ও তার প্রচার, প্রসারের এই প্রয়াস নব প্রজন্মের কাছে একটি নতুন বার্তা নিয়ে আসবে। প্রধান শিক্ষক অশোক পাল ব্যক্ত করেন বিভিন্ন প্রান্তিক স্কুলে পড়াশোনার পাশাপাশি পুতুল শিল্প কলাকে জনপ্রিয় করার লক্ষ্যে নিয়মিত কর্মশালা ও প্রশিক্ষণে শিল্পাঞ্জলির অবদানের কথা। বর্ষীয়ান সাংবাদিক সরোজ চক্রবর্তী জানান, শিল্পাঞ্জলির অনেক পুতুল শিল্প কলা প্রর্দশনী তিনি প্রত্যক্ষ করেছেন এবং ঐতিহ্যের সঙ্গে আধুনিকতার এক সুন্দর মেলবন্ধন তিনি প্রত্যেক প্রযোজনায় লক্ষ্য করেছেন। এই বিশেষ দিনে শিল্পাঞ্জলি পরিবেশন করে তাদের নবনির্মিত পুতুল নাট্য 'ভারত পথিক '। রামমোহন রায়ের আড়াইশো জন্ম বার্ষিকী উপলক্ষে শ্রদ্ধার্ঘ। পুতুল নাট্যতে ঐতিহ্যবাহী দন্ডপুতুল, সুতোপুতুল এবং ছায়া পুতুলের ব্যবহার উপস্থিত দর্শক বন্ধুদের চমৎকৃত করেছে। শিল্পাঞ্জলির পুতুল শিল্প কলা বিভাগের পরিচালক শঙ্খব্রত বিশ্বাস অসাধারণ ভাবে বর্তমান সময়ে ঊনবিংশ শতাব্দীকে তুলে ধরেছেন এই পুতুল নাটকের মাধ্যমে।

শিল্পাঞ্জলির পুতুল শিল্প কলা বিভাগে শিক্ষিকা সোমা মজুমদারের গবেষণালব্ধ সংলাপ পুতুল নাট্যটিকে একটি অন্য মাত্রা এনে দিয়েছে। রামমোহন রায়ের মতো ব্যতিত্বকে পুতুল নাট্যের মাধ্যমে পরিবেশ সত্যিই প্রশংসার দাবি রাখে - এমন অভিমত ব্যক্ত করেছেন প্রায় সকল দর্শক বন্ধুরা।

শিল্পাঞ্জলির আমন্ত্রণে এই দিন উপস্থিত ছিলেন ঐতিহ্য বাহী পুতুল শিল্পী রামপদ ঘড়ুই তার বেণী পুতুলের প্রর্দশনী নিয়ে। তার বেণী পুতুলের প্রর্দশনী প্রত্যক্ষ করে উপস্থিত দর্শকমন্ডলী করতালির মাধ্যমে তাকে অভিনন্দিত করেন। উপস্থিত সকলকে শুভেচ্ছা ও শুভকামনা জানিয়ে সংস্থার সম্পাদক মলয় কুমার বিশ্বাস পূর্ণ প্রেক্ষাগৃহে ৩৬তম শিল্পাঞ্জলি উৎসবের সমাপ্তি ঘোষণা করেন।

(www.theoffnews.com - puppet show)

Share To:

THE OFFNEWS

Post A Comment:

0 comments so far,add yours