সাজিয়া আক্তার, রেসিডেন্সিয়াল এডিটর (বাংলাদেশ), দ্য অফনিউজ:

জমকালো নানা আয়োজনে বিশ্ববাসী বরণ করে নিল নতুন বছর ২০২৩ সালকে। কিন্তু গত বছরের কিছু ভুল অভ্যাস গড়ে উঠেছে অনেকের জীবনেই। তবে জীবনে সফলতা অর্জন করতে হলে আমাদের অবশ্যই দূরে থাকতে হবে এই সকল বদ অভ্যাসগুলো থেকে। যদিও এসব অভ্যাস ত্যাগ করা সত্যি অনেক কঠিন।

প্রথমেই ধরা যাক, দাঁত দিয়ে নখ কাটা, বারবার চুলে হাত বোলানোকে। আপাতদৃষ্টিতে সাধারণ মনে হলেও একটা সময় এগুলো বাদ দেওয়া কঠিন হয়ে দাঁড়ায়। এগুলো বাদেও কিছু বদ অভ্যাস আছে, যা সরাসরি ক্ষতিকর প্রভাব ফেলে যেমন— ধূমপান বা মদ্যপান। এই দুই অভ্যাস ক্যানসার ও লিভারের অসুখের কারণ হতে পারে। এসব ক্ষতির হাত থেকে বাঁচতে হলে সবার আগে বদ অভ্যাসগুলো বাদ দিতে হবে এবং স্বাস্থ্যকর জীবনযাপন করতে হবে।

দেরি করা

কিছু মানুষ প্রায় সব জায়গাতেই দেরি করে যায়। এই অভ্যাস আমাদের জীবনে ভয়ংকর প্রভাব ফেলতে পারে। এরকম চলতে থাকলে অন্যরা আপনাকে বিশ্বাস করতে পারবে না। তারা সবসময়ই আপনার বিষয়ে হতাশ থাকবে। ফলে আপনি কখনোই একজন নির্ভরযোগ্য মানুষ হয়ে উঠতে পারবেন না। এই বদ অভ্যাস বাদ দেওয়ার সবচেয়ে ভালো উপায় হলো সময়ের গুরুত্ব অনুধাবন করা।

নিজের প্রতি কঠোর হওয়া

কখনও কখনও সময়মতো কাজ সম্পন্ন করা সম্ভব হয় না। যদি একান্ত চেষ্টার পরেও সেটি না করতে পারেন তবে হতাশ হবেন না। নিজের ওপর বাড়তি বোঝা চাপিয়ে দেবেন না। কারণ, এমনটা হতেই পারে। তাই ধীরে-সুস্থে পুনরায় কাজের প্রতি মনোযোগ দিন। নিজের প্রতি অভিযোগ রাখবেন না।

শেষ মুহূর্তে হাল ছেড়ে দেওয়া

এটি সবচেয়ে ভয়ানক খারাপ অভ্যাস। কারণ, অনেক রকম প্রচেষ্টা ও পরিশ্রমের ফল পেতে চাইলে কিছুটা ধৈর্য থাকা লাগে। যখন আপনার মনে হবে—আর পারছেন না, তখন নিজেকে আরেকটু শক্তি জোগান। মনকে বলুন যে আমি পারবই। একটা সময় দেখবেন কাজটি সত্যিই শেষ হয়েছে। আর আপনি পাবেন সফলতার স্বাদ।

নেতিবাচক বিষয় গুরুত্ব দেওয়া

যাদের শুধুমাত্র নেতিবাচক দিকে মনোনিবেশ করার অভ্যাস আছে, তারা জীবনে শুধুমাত্র নেতিবাচক পরিস্থিতিরই সম্মুখীন হয়। এটি বদ অভ্যাসের একটি অন্তহীন বৃত্ত। আপনি যতই এই বদ অভ্যাস শেষ করার চেষ্টা করবেন, ততই আপনি এতে জড়িয়ে যাবেন। এটি বাদ দিতে না পারলে জীবনে ঘটে যাওয়া নেতিবাচক জিনিসগুলোর বদলে ইতিবাচক দিকগুলোর কথা ভাবুন। ধীরে ধীরে আপনার স্বভাবও ইতিবাচক হয়ে উঠবে।

দোষারোপ করা

নিজের দুর্ভাগ্য কিংবা ব্যর্থতার জন্য অন্যদের দোষ দেওয়ার অভ্যাস থাকলে তা বাদ দিন। সফল মানুষের দিকে তাকান, দেখবেন তাদের প্রচেষ্টাই তাদের সফল করেছে। তাই নিজের প্রতি মনোযোগ দিন। অন্যকে দোষ দিয়ে আত্মতৃপ্তি হয়তো পাবেন কিন্তু দিন শেষে আপনার নাম থাকবে ব্যর্থ মানুষের তালিকায়। আবার কিছু জিনিস থাকে যা আমাদের নিয়ন্ত্রণের বাইরে। তাই যা পাননি তার জন্য মনে আফসোস রাখবেন না।

(www.theoffnews.com - change your habits new year)

Share To:

THE OFFNEWS

Post A Comment:

0 comments so far,add yours