কাজী নূর, কবি, সাহিত্যিক ও ফিচার রাইটার, বাংলাদেশ:

স্বাধীন বাংলাদেশে যশোরের প্রথম সংবাদপত্র এবং যশোরের সাংবাদিকতার ইতিহাসের এক উজ্জ্বল নক্ষত্র 'দৈনিক স্ফুলিঙ্গ' পত্রিকার প্রধান সম্পাদক প্রবীণ সাংবাদিক মিয়া আব্দুস সাত্তার ইন্তেকাল করেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহে রজিউন)। আজ ভোর নাগাদ তিনি নিজ বাড়িতে শেষ নিশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৪ বছর। বার্ধক্যজনিত নানা রোগে আক্রান্ত হয়ে দীর্ঘদিন শয্যাশায়ী ছিলেন মিয়া আব্দুস সাত্তার।

মিয়া আব্দুস সাত্তার ১৯৩৮ সালের ৪ এপ্রিল ফরিদপুর জেলার নগরকান্দা উপজেলাধীন সোনাতুন্দি গ্রামে জন্মগ্রহণ করেন। তার বাবা মরহুম এসএম আদিল উদ্দিন এবং মা মরহুমা মাজিদুন নেছা। চার ভাইয়ের মধ্যে মিয়া আব্দুস সাত্তার ছোট। গ্রামের পাঠশালায় তার শিক্ষাজীবন শুরু হয়। কর্মচঞ্চল এই মানুষটি শখের বশে জড়িয়ে পড়েন সাংবাদিকতায়। ১৯৫৮ সালে ফরিদপুর থেকে প্রকাশিত সাপ্তাহিক জাগরণ পত্রিকায় সহকারী সম্পাদক হিসেবে যোগ দেন তিনি। পেশাগত জীবনে তিনি ছিলেন 'দৈনিক সংবাদ' এর ফরিদপুর জেলা প্রতিনিধি, ইউপিপি এর ফরিদপুর সংবাদদাতা। যশোরের অভয়নগর থেকে প্রকাশিত 'মাসিক মুকুল' এর সম্পাদনা সহকারী হিসেবে মিয়া আব্দুস সাত্তারের যশোরে আগমন ঘটে। পরবর্তীতে আত্মীয়তার সূত্রে যশোর নতুন উপশহরে স্থায়ী নিবাস গড়ে তোলেন তিনি।

মিয়া আব্দুস সাত্তার নিজেই ছিলেন একটি প্রতিষ্ঠান। যশোরের স্থানীয় সংবাদপত্র জগতের পথপ্রদর্শক তিনি। যশোর এমনকি দেশের দক্ষিণ পশ্চিমাঞ্চলে সাংবাদিক তৈরিতে তার অবদান অবিস্মরণীয়। বর্তমান সময়ের অনেক নামী সাংবাদিকের হাতেখড়ি হয় 'দৈনিক স্ফুলিঙ্গ' থেকে। মিয়া আব্দুস সাত্তারের হাতে তৈরি এসব সাংবাদিকেরা বর্তমানে যশোর সহ রাজধানী ঢাকায় বিভিন্ন প্রিন্ট এবং ইলেকট্রনিক গণমাধ্যমের গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করছেন। ১৯৭১ সালের ৬ই ডিসেম্বর দেশে প্রথম শত্রুমুক্ত হয় যশোর। পাক বাহিনী লেজ গুটিয়ে যশোর সেনানিবাস থেকে পালিয়ে চলে যায় খুলনার দিকে। ৯ই ডিসেম্বর শত্রুমুক্ত যশোর থেকে মিয়া আব্দুস সাত্তারের সম্পাদনায় প্রথম প্রকাশিত হয় 'সাপ্তাহিক স্ফুলিঙ্গ'। যশোর শত্রু মুক্ত হওয়ার পর মাত্র ৪৮ ঘন্টার মধ্যে প্রকাশিত হওয়া 'সাপ্তাহিক স্ফুলিঙ্গ' ১৯৭৬ সালে দৈনিকে রূপান্তরিত হয়। ইতিহাস বলছে 'স্ফুলিঙ্গ' শুধু যশোর নয়, একাত্তর সালে সদ্য স্বাধীন হওয়া বাংলাদেশ থেকে প্রকাশিত একমাত্র পত্রিকা।ীী

মিয়া আব্দুস সাত্তার দৈনিক পয়গাম, ইস্টার্ণ নিউজ এজেন্সি (এনা) এর যশোর প্রতিনিধি হিসেবেও দায়িত্ব পালন করেছেন। এছাড়া তিনি সাপ্তাহিক গণদাবী’র বার্তা সম্পাদক, সাপ্তাহিক ইশারা’র যুগ্ম সম্পাদক হিসেবেও কর্মরত ছিলেন। এর বাইরে মিয়া আব্দুস সাত্তার দৈনিক বঙ্গবার্তা, সাপ্তাহিক মুক্তি’র যশোর প্রতিনিধির দায়িত্ব পালন করেছেন। মিয়া আব্দুস সাত্তারের বলিষ্ঠ নেতৃত্বে 'দৈনিক স্ফুলিঙ্গ' যশোর সহ এতদাঞ্চলের সাংবাদিকতায় ভিন্নমাত্রা যোগ করে। যশোরের সংবাদপত্রের ইতিহাসে 'দৈনিক স্ফুলিঙ্গ' এবং মিয়া আব্দুস সাত্তারের নাম স্বর্ণাক্ষরে লেখা থাকবে। ২০১৭ সালে মিয়া আব্দুস সাত্তার যশোর থেকে প্রকাশিত 'দৈনিক গ্রামের কাগজ' প্রদত্ত গুনীজন সম্মাননা অর্জন করেন।

(www.theoffnews.com - Bangladesh Journalist dead Miya Abdus Sattar)

Share To:

THE OFFNEWS

Post A Comment:

0 comments so far,add yours