দি ব্যুরো (বাংলাদেশ), দ্য অফনিউজ, কলকাতা:

বাংলা সাহিত্যের খ্যাতিমান কবি পদ্মনাভ অধিকারীর ৬৫তম জন্মদিন পালিত হয়েছে। এই উপলক্ষে বুধবার বাংলাদেশের যশোরের কেশবলাল রোডে কবির কার্যালয় 'কারুকাজ'তে সান্ধ্যকালীন অনুষ্ঠানের আয়োজন করে স্থানীয় বিদ্রোহী সাহিত্য পরিষদ (বিএসপি)। কবি পদ্মনাভ অধিকারীকে ফুলেল শুভেচ্ছা জানান বিএসপি কর্মকর্তারা। উপস্থিত ছিলেন বিএসপি'র সভাপতি কবি আহমদ রাজু, সহ সভাপতি নূরজাহান আরা নীতি, সাধারণ সম্পাদক গোলাম মোস্তফা মুন্না, নির্বাহী সদস্য তথা কলকাতা থেকে প্রকাশিত 'দ্য অফনিউজ'এর লেখক সাংবাদিক কাজী নূর, বিশিষ্ট কবি ও গবেষক মো. মনিরুজ্জামান, মোস্তানূর রহমান সাক্ষর প্রমুখ। মধ্যরাত পর্যন্ত প্রিয় কবিকে শুভেচ্ছা জানাতে আসেন বিভিন্ন কবি সাহিত্যিক এবং সাংস্কৃতিক সংগঠনের কর্তৃপক্ষেরা।

উল্লেখ্য দক্ষিণ বাংলার অন্যতম বৃহত্তম সাহিত্য চর্চার বাতিঘর 'বিদ্রোহী সাহিত্য পরিষদ' (বিএসপি) যশোরের প্রতিষ্ঠাতা সভাপতি, খ্যাতিমান কবি পদ্মনাভ অধিকারী একাধারে একজন প্রাবন্ধিক, গবেষক, গল্পকার এবং আলোচক। পদ্মনাভ অধিকারীর পিতা স্কুল শিক্ষক নলিনীকান্ত অধিকারী ছিলেন ব্রিটিশ বিরোধী আন্দোলনের অন্যতম এক পুরোধা ব্যক্তিত্ব এবং মা গৌরী অধিকারী ছিলেন গৃহিণী। ১৯৫৮ সালে বাংলাদেশের ঐতিহ্যবাহী এবং প্রাচীন জেলা শহর যশোর পৌর এলাকার বকচরে পদ্মনাভ অধিকারীর জন্ম হয়। চার ভাইয়ের মধ্যে সর্বকনিষ্ঠ পদ্মনাভ অধিকারী ছাত্রাবস্থাতেই সাহিত্যচর্চায় মনোনিবেশ করেন। সেজ ভাই হোমিও চিকিৎসক সাহিত্যিক মধুসূদন অধিকারীর উৎসাহেই মূলত সাহিত্য চর্চায় অনুপ্রাণিত হন পদ্মনাভ অধিকারী। সেজ ভাই মধুসূদন অধিকারী পদ্মনাভ অধিকারীকে সাহিত্যে হাতেখড়ি দেন।

পদ্মনাভ অধিকারী দীর্ঘদিন ধরে ইউরোপের বিভিন্ন দেশ এবং আমেরিকা, অস্ট্রেলিয়া থেকে প্রকাশিত বাংলা সংবাদপত্রের সাহিত্য পাতায় লিখে আসছেন। ভারত ও বাংলাদেশের বিভিন্ন জাতীয় দৈনিক ও সাপ্তাহিক এবং মাসিক পত্রিকাতে ১৯৯২ সাল থেকে এখনও পর্যন্ত তার লেখা প্রকাশিত হয়ে আসছে। বাংলা সাহিত্যে অসামান্য অবদানের জন্য নানা পুরস্কার এবং সম্মাননায় ভূষিত হয়েছেন পদ্মনাভ অধিকারী। এর মধ্যে উল্লেখযোগ্য হলো খুলনার মোহনা সাহিত্য ও সমাজ কল্যাণ সংগঠন কর্তৃক গবেষণা সাহিত্যের জন্য সম্মাননা (২০০৩), সিরাজগঞ্জের ক্যাপটেন মনসুর আলী সাহিত্য পরিষদ কর্তৃক আজীবন সম্মাননা (২০১২)। পদ্মনাভ অধিকারী রূপায়ণ সম্প্রদায় (গবেষণা, সাহিত্য ও সংস্কৃতি) এবং মহাকবি মাইকেল মধুসূদন দত্ত গবেষণা ফাউন্ডেশনের আজীবন সদস্য। এছাড়াও সুপ্রাচীন সাংস্কৃতিক সংগঠন ঐতিহ্যবাহী যশোর ইনস্টিটিউট, জেলা শিল্পকলা একাডেমি যশোর ও গ্লোবাল জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের উপদেষ্টা পর্ষদের সদস্য পদ্মনাভ অধিকারী।

(www.theoffnews.com - Bangladesh cultural programme)

Share To:

THE OFFNEWS

Post A Comment:

0 comments so far,add yours