পাপিয়া ঘোষাল, চিত্রশিল্পী, কবি, বাউলশিল্পী, প্রাগ, চেক প্রজাতন্ত্র:

জয় মন গুরু! একটা ভিডিওটা পোস্ট করেছেন #রোদ্দুর #RoddurRoy চার বছর আগে। হটাৎ পেলাম কারন ওনার চ্যানেল আমি সাবস্ক্রাইব করেছি যেমন অনেকেই করেছেন ইতিমধ্যে!  একজন মানুষ যিনি পেশায় ডাব পারেন, তাকে রোদ্দুর "উনি" সম্বোধন করেছেন এবং তাঁকে নিয়ে ভিডিও করেছেন। কিন্তু দেশের শাসকদের উনি (বহু সরকারি-বেসরকারি আঁতেল ও বিজ্ঞদের উক্তিতে) অশ্লীল ভাষায় তুই তুকারি করেছেন। যদিও আমি বহু সাধুদের মা কালীকে তুই তুকারি করতে দেখেছি (অবশ্যই যখন দেব দেবীরাও অন্যায় করেছেন মিথলজিকাল গল্পগুলোতে, তখন তাদেরও সমালোচনার সম্মুখীন হতে দেখা গেছে)।

দেবতারা সেই সময় কোন ভাষায় উত্তর দিতেন জানা নেই। হাজত ভাষা? তবে আমাদের কাছের আবেগের ভাষা আমরা মনে প্রাণে জানি। আমাদের মধ্যে বেশিরভাগ মানুষই আসলে নিয়মিত সে ভাষা প্রয়োগ করেন। বিশেষত কয়েকজন দেবী। যেমন আমি, আপনাদের দেবী। কসমিক সেক্সের।

কিন্তু আর একটা সত্য আছে। আরো একজন দেবী সারাদিনে আমার থেকেও বেশি সময় এই চলতি ফাংশনাল ভাষা প্রয়োগ করেন। তাতে তার সকল শ্রেণীর মানুষের সঙ্গে কাজ করতে সুবিধে হয়। আমি সম্মত। এ ভাষায় শীঘ্র ফল পাওয়া যায়। মানুষকে আপন করা যায়। বাউল ও শ্রমজীবীরা আমরা এ ভাষাই শুনে এসেছি দীর্ঘকাল। তবে দেশের ভালো মন্দ নিয়ে সমালোচনা করাটা মানুষের ব্যক্তিগত অধিকার। আমি এসবের মধ্যে নেই! কনস্টিটিউশন জানেন সেটা। তাছাড়া, কেই বা এসবের মধ্যে থাকবে? আজ রোদ্দুর রায় ছাড়া আর একটা ক্ষুদিরাম প্রকাশ্যে দেখান তো! কার *চিতে এত দম আছে যে শহিদ হতে প্রস্তুত! উনিও তো জানেন ঠক বাছতে গা উজাড় হয়! এত বিদ্বেষ নিয়ে ১৫০ কোটির বেশিরভাগই বোখে যাওয়া, বেপরোয়া অশিক্ষিত মানুষ ও আয়না নিয়ে দেশ এবং এতগুলো ভিন্ন রাজ্য সৎ ভাবে চালানো অতটা সহজও নয়! পশ্চিমবাংলা কি শুধুই বাঙালিদের এখন? এত ভিন্ন রাজ্যের মানুষদের লাগাম দেওয়া কি সহজ? আপনারা কি বলবেন? রোদ্দুর (যিনি গুরুত্বপূর্ন কেউই ছিলেন না এতদিন) এখন কারাগারে! সিদ্ধান্ত ঠিক? নাকি এটা বুমেরাং হতে পারে বা আসলে হচ্ছে? রোদ্দুরের পাশে দেশের স্ল্যাং ভাষার মানুষেরা (যারা প্রতি বছর নবান্ন পালন করেন গ্রামের প্রতিটা ঘরে) রয়েছেন ছায়ার মত? নাকি, রবীন্দ্র শিক্ষিত ক্ষমতাশালীরা কোটি কোটি মানুষের তুলনায় অনেক বেশি শিক্ষিত এবং ভয়ানক? কি বলছেন আপনরা? অপেক্ষায় রইলাম! জয় মন গুরু।

(www.theoffnews.com - Roddur Roy)

Share To:

THE OFFNEWS

Post A Comment:

0 comments so far,add yours