রুকসানা হক, লেখিকা ও কবি, বাংলাদেশ:

কবিতা ও জীবনের মাঝে আদৌ কি কোন পারষ্পরিক বিরোধ আছে? প্রায়শই মাথায় এ প্রশ্নটি ঘুরপাক খায়। 

একজন পাঠকের দৃষ্টি যখন কবিকে স্পর্শ করে তখন পাঠক হয়ে ওঠেন কবি ও তাঁর সৃষ্টির নিগূঢ় মাধ্যম। জীবন যখন মূল অস্তিত্বের সাথে নির্বিরোধী তখন শব্দ ও ভাষা শাশ্বতী হয়ে ওঠে। আর পাঠকের মনোজগতে তার প্রভাব নির্ভেজাল অমরত্ব লাভ করে। 

কবিতার কথায় বাণী ও ধ্বনির প্রলেপ লাগানো থাকে বলে শব্দের ইন্দ্রীয়জ আবেদন কবিকে আকর্ষণ করে, আর কবি তাঁর পাঠককে সেই শব্দের আমন্ত্রণটুকু পাঠান। আল্লামা ইকবাল কি এই কারণেই বলেন ‘কবিরা সমাজদেহের চক্ষু, বাগানের মুক্ত পাখি এবং সত্যের দর্পন’? 

কবিতাই একমাত্র সংবেদনশীল শিল্পমাধ্যম। ভুলিয়ে নিয়ে যায় কবি ও পাঠককে সমানভাবে স্মৃতি-বিস্মৃতির কিনারায়। কবিতায় যে আত্মবোধের বিষয় স্পষ্ট হয় তা মূলতঃ একজন শিল্পস্রষ্টা ও দ্রষ্টার সৃজনশীল সত্ত্বার পরিচয়। 

কবিতা আর জীবন। আমার মনে হয় এখানে কোন বিরোধ নেই। জীবন যতই সংঘাত পূর্ণ  হোক কবিতার সাথেই তার বিচরণ। এর প্রতিটি খন্ড খন্ড গল্প ভাষ্যের শেষ যবনিকা অখন্ড সত্ত্বার অভিন্ন স্রোত। এই স্রোতের টানেই কবি জীবনকে বিশ্লেষণ করেন আত্ম-জিজ্ঞাসার সূত্র ধরে। 

একজন কবির কাছে কবিতাই জীবন আর পাঠক সে জীবনের মূল রসায়ন। কবিতা নিঃসন্দেহে মানবিক শিল্পপ্রকরণ। কঠিন মানব জীবনকে নান্দনিক বয়ানে তরল করে কবি ও কবিতা ভাবনার জারক রসধারা।

কবিতা কোন অলিক কিছু নয়, এই সুন্দর পৃথিবীর আলো জল হাওয়ার রূপ-সুধাই কবিতা সৃষ্টির উৎস।

অতএব কবিতা ও জীবনের মাঝে কোন সংঘাত থাকতেই পারে না। যদি থাকে তবে বিদগ্ধ পাঠকের কাছে এর আশু সমাধান চাই।

(www.theoffnews.com - Bangladesh poem poet life)

Share To:

THE OFFNEWS

Post A Comment:

0 comments so far,add yours