দি ব্যুরো (বাংলাদেশ), দ্য অফনিউজ, কলকাতা:

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাঙালীর কাছে একজন রাজনৈতিক মানুষ হিসেবে পরিচিত। জীবনের শেষ দিনটি তিনি দেশের জন্য এবং দেশের মানুষের জন্য উৎসর্গ করেছেন। খুব কম মানুষই এই রাজনৈতিক ব্যক্তিটিকে শুধুমাত্র একজন ব্যক্তি হিসেবে জানেন। রাজনীতি, দেশ, দেশের মানুষ নিয়ে সব সময় চিন্তা করলেও দিন শেষে তিনি ঘরে ফিরতেন একজন সাধারণ মানুষ হিসেবে। সেখানে তিনি কেবলই একজন স্বামী ও পিতা হিসেবে পরিচিত ছিলেন। কেমন ছিল সেই আটপৌরে সাধারণ জীবন। এমনই একটি অসাধারণ বিষয় নিয়ে গবেষণাধর্মী বই লিখেছেন ইরানী বিশ্বাস। অমর একুশে বইমেলা ২০২২ এর ৯০ নং স্টলে পাওয়া যাচ্ছে বইটি। ‘বঙ্গবন্ধু: একজন স্বামী ও পিতা’ বইটি পূর্বা প্রকাশনী থেকে প্রকাশ করেছেন বাদল সাহা শোভন। বইটির ভূমিকা লিখেছেন বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রীর আর্ন্তজাতিক বিষয়ক উপদেষ্টা প্রফেসর ড.গওহর রিজভী।

বইটি সম্পর্কে লেখক বললেন, গোপালগঞ্জের মেয়ে হিসেবে ছোটবেলা থেকে রূপকথার গল্পের মতো ঠাকুমার কাছে মুক্তিযুদ্ধ শেখ মুজিব-এর কথা শুনে বড় হয়েছি। বঙ্গবন্ধুকে আদর্শ হিসেবে মেনে বড় হয়েছি। তাই মনের মধ্যে সব সময় ইচ্ছা হতো এই মানুষটি সম্পর্কে জানতে। বড় হয়ে নিজের পেশাগত কারনে বঙ্গবন্ধুকে জানার চেষ্টা করেছি। সেই থেকেই মনে হলো, একজন রাজনৈতিক মতাদর্শের মানুষ ঘরে ফিরে কেমন হয় তার আটপৌরে জীবন। সেই ইচ্ছার প্রতিফলন আজকের এই বইটি ‘বঙ্গবন্ধু: একজন স্বামী ও পিতা’। আশা করি পাঠক অনেক অজানা বিষয় জানতে পারবেন। যদি কোন পাঠকের ভাল লেগে থাকে তাহলে আমার চেষ্টা স্বার্থক হবে।

এছাড়া একই প্রকাশনা থেকে প্রকাশিত লেখকের থ্রিলার উপন্যাাস ‘বিষ পেয়ালা’ পাওয়া যাচ্ছে। এবং ২৭৫ নং স্টলে সরল রেখা প্রকাশনী থেকে প্রকাশিত রোমান্টিক উপন্যাস ‘প্রেম পরিণাম’ বইমেলায় পাওয়া যাচ্ছে।

(www.theoffnews.com - Books review Dhaka bookfair)

Share To:

THE OFFNEWS

Post A Comment:

0 comments so far,add yours