ইবনে নওশের, লেখক, বাংলাদেশ:

ইরান, ইরাক,বাংলদেশ সহ আরো কিছু মুসলিম দেশ ধর্মনিরপেক্ষ রাষ্ট্র হিসেবে যাত্রা শুরু করেছিলো। এমন কি আজকের মধ্যযুগীয় তালেবানি রাষ্ট্রটিও শুরুতে ধর্মনিরপেক্ষ ছিল! 

মুসলিম রাষ্ট্রগুলোতে ধর্মনিরপেক্ষতা অনৈসলামিক বিষয় বলে মনে করা হয়। কিন্তু অদ্ভূত বিষয় হচ্ছে, অমুসলিম রাষ্ট্র ভারতে আবার ধর্মনিরপেক্ষতার দাবি করে। এমন কি এ উপমহাদেশের  মুসলিমদের অন্যতম ইসলামি শিক্ষা প্রতিষ্ঠান দেওবন্দ মাদরাসায়। ধর্মনিরপেক্ষতা চেয়ে স্পেশাল নামাজ পর্যন্ত পড়ানো হয়েছে। আমি যতদুূর জানি ইসলামে খড়ায়, বৃষ্টি কামনা করে স্পেশাল নামাজ পরার হুকুম আছে। ধর্মনিরপেক্ষতা চাওয়ার হুকুম আছে বলে কোন দিন শোনা যায় নাই। আর ইসলামি রাষ্ট্র এবং মুসলিম সংখ্যাগরিষ্ঠ রাষ্ট্রে সমাজতন্ত্রকে তো হারামই (নিষিদ্ধ) মনে করা হয়! আজকাল তো গণতন্ত্রকেও হারমা মন করে ওয়াজ মাহফিলও করা হয় কোথাও কোথাও। 

মুসলিম দেশগুলোতে নারী বিদ্বেষী চেতনা প্রকট তা নতুন করে বলার কিছু নেই। ধর্মনিরপেক্ষতাকে অনৈসলামিক মনে করে। সমাজতন্ত্রকে হারাম মনে করে। গণতন্ত্রকে কেবল হারাম ঘোষনা করা বাদ রেখেছে। মুসলিমরা ধর্মনিরপেক্ষতা সমাজতন্ত্র ও গণতন্ত্র বিরোধী হয়ে উঠে কেন? সংখ্যালঘু থাকলে ধর্মনিরপেক্ষতা গণতন্ত্রের জন্য আন্দোলন করে।

কোথাও কোথাও সমাজতন্ত্রও চায়! যেই না, সংখ্যাগরিষ্ঠ হয়ে ওঠে তখনি এই সকল আধুনিক চিন্তা চেতনা বিরোধী হয়ে উঠে। কেন এমন হয়? কেন মুসলিমরা এই রকম পরস্পর বিরোধী আচরণ করে? তাদের ধর্ম তথা আরব দর্শনটাই কি এজন্য দায়ী? না কি গলদটা অন্য কোথাও? ভারতের দেওবন্দ ধর্মনিরপেক্ষতা চায়। আবার সেই ভারতের দেওবন্দ থেকে পড়া লেখা করে এসে বাংলাদেশ ও পাকিস্তানে চরম ধর্মনিরপেক্ষতা বিরোধী হয়ে যায়!  কেন এই পরস্পর বিরোধীতা? প্রশ্নটা আমার মাথায় ঘুরপাক খায়। কোন উত্তর খুঁজে পাই না৷ এ বিষয় নিয়ে কোন বুদ্ধিজীবীকে কথা বলতে শুনি না। কোন বামপন্থীকে এ বিষয়ে চিন্তা করতে দেখি না। তা ভাবলে বিষয়টি আরো জটিল মনে হয়৷ কোন বুদ্ধিজীবী ও বামপন্থী নেতা দয়া করে আমায় বলবেন কি মুসলিমরা কেন, ধর্মনিরপেক্ষতা বিরোধী হয়ে উঠে? প্রায় ৯৯% মুসলমান তো সমাজতন্ত্র বিরোধী হয়ে উঠেই। তারা কেন গণতন্ত্র ও বাকস্বাধীনতায় বিশ্বাস করে না? নারী স্বাধীনতা তো মানেই না।  কোন বুদ্ধিজীবী ও বামপন্থী নেতা যদি আমায় এসবের কারন একটু বুঝিয়ে দিতেন। তবে কৃতজ্ঞ থাকতাম।

(www.theoffnews.com - democracy muslim socialism)

Share To:

THE OFFNEWS

Post A Comment:

0 comments so far,add yours