বই রিভিউটি করেছেন মানস শাসমল, কলকাতা:

কাব্যগ্রন্থ - কবি মহুয়া বন্দ্যোপাধ্যায়ের "নষ্ট হতে চাই"। একলব্য প্রকাশন। মুদ্রিত মূল্য 100 টাকা।

কাব্য বা কবিতা নিয়ে কী বলি? কবিতা আসলে কয়েকটি শব্দে লেখা ছন্দ যুক্ত কয়েকটি পংক্তি, কিন্তু এই পংক্তিগুলির ব্যাপ্তি বিশাল, কবিতা পড়তে হয় একটু, কিন্তু ভাবায় অনেক। কেউ যদি আমায় জিজ্ঞেস করেন, "আপনার কোন কবিতা ভালো লাগে?" তাহলে আমি বলব, "যে কবিতা আমাকে ভাবায় বেশি!" আর যদি কোন কাব্যগ্রন্থের রিভিউ লিখতে বলেন তাহলে সে ভাবনাটা হবে আকাশছোঁয়া!

"যদি প্রত্যাখ্যান করো মাথা পেতে নেব, যদি ভালোবেসে গ্রহণ করো ঋণী হব।"

"নষ্ট হতে চাই" কাব্যগ্রন্থের এই দুটি লাইন প্রথমেই আমার মন জয় করে নিয়েছে। আসলে পাঠকের প্রতি প্রথমেই কৃতজ্ঞতা জানিয়েছেন কবি। পাঠকের মনের গভীরে লুকিয়ে থাকা সবকটি অনুভূতিকে ছুঁতে চেয়েছেন তিনি, তাই তিনি গভীর অনুভবে  নির্মাণ করেছেন কবিতাগুলি।

নীরবতারও শব্দ (আওয়াজ) আছে, তাকে গভীর অনুভূতিতে অনুভব করতে হয়। ভরসা যদি গভীর হয় নীরবতায় বিশ্বাসের শব্দ পাওয়া যায়! আর মেঘলা দিনে বারবার প্রেমে পড়তে ইচ্ছে করে। কেন করে? "অভিমানের ধুলো চারপাশে জমলেও তুই চাইলেই গাইতে পারি শিকল ভাঙার গান।" আমি যে, নষ্ট হতে চাই, তোর প্রেমে, বিরহে! তোর অস্তিত্ব গায়ে মাখতে চাই, তোর সমস্ত সত্বায় নিজেকে বিলীন করতে চাই, আমি নষ্ট হতে চাই, হয়তো আমাকে অপেক্ষা করতে হবে, উপেক্ষিত হতে হবে তবুও আমি নষ্ট হতে চাই!

নীরবতা দিয়ে শুরু করে কী সব বলে গেলাম! আসলে "নষ্ট হতে চাই" কাব্যগ্রন্থের কবিতাগুলি বলিয়ে নিল। এখানে "তোকে" নিয়ে কবি যে কথা লিখেছেন, যে কেউ "তোর" প্রেমে পড়তে চাইবে! নষ্ট হতে চাইবে! আমার নিজস্ব অনুভূতি বলছে পাঠকের মনকে প্রেমের ঘেরাটোপে বন্দি করতে সফল হয়েছেন কবি।

কী ভাবছেন? মেলাতে চাইবেন নাকি কবির অনুভবের সঙ্গে নিজের অনুভূতি কে? তাহলে আপনাকে সংগ্রহ করতে হবে, পড়তে হবে, একলব্য প্রকাশন থেকে প্রকাশিত কবি মহুয়া বন্দ্যোপাধ্যায়ের লেখা কাব্যগ্রন্থ "নষ্ট হতে চাই" হরফ সজ্জায় ঋতাক্ষর, প্রচ্ছদ করেছেন রঞ্জন দত্ত মহাশয়। ১২৮ পৃষ্ঠার বইটিতে কবিতা আছে একশো কুড়িটি। হার্ড বাইন্ডিং বইটির কাগজের গুনগত মান ও ছাপা খুব ভালো।

(www.theoffnews.com - book review)

Share To:

THE OFFNEWS

Post A Comment:

0 comments so far,add yours