দেবর্ষি মজুমদার, লেখক, বীরভূম:

একুশে বিধানসভা নির্বাচনে বিজেপির টিকিটে জিততে পারেননি। নির্বাচনের প্রাক মুহুর্তে তাঁর ভরাডুবির অন‍্যতম কারিগর বিশ্বভারতীর উপাচার্য বিদ‍্যুৎ চক্রবর্তীর বিরুদ্ধে সরব হতে তাঁকে দেখা যায়। তবে নির্বাচনের পরে, পৌষমেলা হতে না দেওয়ার জন‍্য সেই উপাচার্যর বিরুদ্ধে  সরব হলেন তিনি। তিনি বলেন, "পৌষমেলা হতে দিল না উপাচার্য। এটা একেবারে অসাংবিধানিক ও অগণতান্ত্রিক। উনার নিজের এরকম মানসিকতা। মানুষের সাথে কোনো আলোচনা করেননি। কিচ্ছু করেননি। আমি কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রীকে নিজেও চিঠি দিয়েছি। যে এটা ঠিক হচ্ছে না। পৌষমেলা না হওয়ার জন‍্য রেল তথা কেন্দ্র সরকারের রেভিনিউ লস তো বটেই, তাছাড়াও স্থানীয় মানুষ যারা স্টল দিতেন বিশাল ক্ষতি। এটা শুধুমাত্র উনার নিজের ইগোর জন‍্য করছেন। পৌষমেলা স্থানীয় মানুষের  আয়ের মাধ‍্যম। বোলপুর সভা উপাচার্যকে চিঠিও তো দিয়েছিল। শান্তিনিকেতন ট্রাস্ট রাজি ছিল। অধ‍্যাপিকা সবুজকলি সেন সম্মতি দিয়েছেন। পৌষমেলা রাজনীতির বিষয় নয়। হওয়াও উচিৎ না। রাজনীতির ঊর্ধ্বে উঠে সবাই নিজেদের মতো করে বোলপুর মানুষের স্বার্থে আওয়াজ তুলেছেন। উপাচার্য কিন্তু মুখ খুলছেন না। পৌষমেলা দেশে ও দেশের বাইরে আন্তর্জাতিক বিষয়"। 

তবে ভোটের আগে উপাচার্যকে সরানোর ব‍্যাপারে  অনির্বান গঙ্গোপাধ্যায় সরব হলেও, নির্বাচনের পর থেমে যান। এব‍্যাপারে প্রশ্ন তুলতে অনির্বাণবাবু বলেন, "আমি তো উপাচার্যকে সরানোর ব‍্যাপারে কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রীকে চিঠি দিয়েছি। জানি এর একটি পদ্ধতি রয়েছে। এব‍্যাপারে পশ্চিমবঙ্গের শিক্ষা প্রতিমন্ত্রী সুভাষ সরকারকে জিজ্ঞেস করুন, উনি বলতে পারেন"। ফের তাঁকে প্রশ্ন করা হয়, পৌষমেলা না করা একটি বড় ইস‍্যু। সেই ব‍্যাপারে জেলা বিজেপির কোন মুভমেন্ট নেই, আপনি কি করবেন? - তার উত্তরে অনির্বানবাবু বলেন, "আমি তো জিতিনি। জিতলে আলাদা কথা। আর এব‍্যাপারে জেলা নেতৃত্বকে বলুন"।

আশার কথা হস্তশিল্প মেলা হবে বিশ্ববাংলা মাঠে। রাজ‍্যের মন্ত্রী চন্দ্রনাথ সিনহা বলেন, উপাচার্যর জন‍্য ঐতিহ্যবাহী পৌষমেলা হলো না। আমরা সব রকম সহযোগিতা করতে চেয়েছিলাম। রাজ‍্যসরকার শিবপুর মৌজার বিশ্ববাংলা মাঠে আয়োজন করছে হস্তশিল্প মেলা। ডাকবাংলো মাঠে  চল্লিশতম পুস্তক মেলা চলবে আঠারো ডিসেম্বর থেকে বাইশে ডিসেম্বর। সেটা শেষ হলেই ছাব্বিশে ডিসেম্বর থেকে শুরু হবে পৌষের হস্তমেলা। চলবে দশই জানুয়ারি পর্যন্ত।"  সূত্রের খবর, বিশ্ববাংলা মাঠে হস্ত শিল্প ছাড়াও সেলফ হেলপ গ্রুপের খাবারের স্টল থাকবে। সেখানে রান্না করা খাবার বিক্রি হবে।

(www.theoffnews.com poush mela)

Share To:

THE OFFNEWS

Post A Comment:

0 comments so far,add yours