সুকন্যা পাল, ম্যানেজিং এডিটর, দ্য অফনিউজ, কলকাতা:

'দুর্গাপুর থ্রর্টলার্স'! এর থ্রট'টাই তো অভিনব।

আসলে স্থানীয় বাইক রাইডার্সদের একটি সুন্দরতম গ্রুপ হলো এই দুর্গাপুর থ্রর্টলার্স। এদের সামাজিক কর্মকান্ডও যথেষ্ট তারিফ করার মতো।

রবিবারের এই দিনটি আবার শিশু দিবস হিসেবে পালিত হচ্ছে সারা দেশে। হতেই পারে দুর্গাপুর থ্রর্টলার্স একটি বাইক রাইডার্স গ্রুপ। তাতে কি হল? প্রতিষ্ঠানের সিংহভাগ সদস্য যেখানে 'ওরে নবীন ওরে আমার কাঁচা' সেখানে তাঁদের পায়ের তলায় সর্ষে থাকবে না তা কি হয়? তাই বৃষ্টিস্নাত সকাল হতেই তাঁরা সদলবলে সটান হাজির এই শিল্প শহরের দুর্গাপুর হ্যান্ডিক্যাপড হ্যাপি হোম'এ। সেখানে স্পেশাল বাচ্চাদের হাতে তাঁরা তুলে দিলেন রকমারি আকর্ষণীয় পুরস্কার। এক লহমায় যেন সবুজ বয়সী উদ্যোগে ধ্বনিত হলো, এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি। পুরস্কার পেয়ে যারপরনাই খুশি স্পেশাল বাচ্চাদের কেউ আবৃত্তি করলো। কেউবা মনের সুখে গান জুড়লো। আঞ্চলিক সূত্রে তাই সার্থক হলো শিশু দিবসে চাচা নেহরুর কাঙ্খিত অভিমুখ। দুর্গাপুর হ্যান্ডিক্যাপড হ্যাপি হোমের সেক্রেটারি পাপিয়া মুখোপাধ্যায় বলেন, "শিশু দিবসে আমাদের প্রতিষ্ঠানে থাকা মানসিক ও শারীরিক ভাবে পিছিয়ে পড়া বাচ্চাদের পাশে আন্তরিক ভাবে দাঁড়িয়েছে দুর্গাপুর থ্রর্টলার্সের সদস্যরা। আমরা অভিভূত। এঁদের উদ্যোগ আমাদের প্রেরণার।"

শিশু দিবস পর্ব উদযাপন শেষে সকাল একটু গড়াতেই দুর্গাপুর থ্রর্টলার্স সদস্যারা এবার এলাকার রবীন্দ্রভবণ যেন দখল করে ফেলে এক জমকালো সাংস্কৃতিক আবহে। শীতের শিরশিরে পরিবেশে ডিজে মিউজিক তো প্রেক্ষাগৃহে উষ্ণতা ক্রমেই পারদ চড়াচ্ছে। ডায়াসের বড় স্ক্রিনে ততক্ষণে জ্বলজ্বল করে লেখা ফুটে উঠেছে দুর্গাপুর থ্রর্টলার্স আয়োজন করছে দ্বিবার্ষিক অনুষ্ঠান। ততক্ষণে কলকাতা থেকে রবীন্দ্রভবণের অনুষ্ঠানে কাঁধে কাঁধ মিলিয়ে হাজির হয়েছেন ইউনাইটেড বাইকার্স অফ কলকাতার এক ঝাঁক সদস্যরা। বাইক চালিয়ে কলকাতা থেকে এসে মহম্মদ ওয়াসিম মন্তব্য করেন, "এখানে উপস্থিত হয়ে দারুণ খুশি হয়েছি। এই অনুষ্ঠানের মর্যাদাই অসাধারণ।"

সাংস্কৃতিক অনুষ্ঠানে কখনও ক্যুইজ কখনও সংবর্ধনায় মেতে উঠে স্টেজ অঙ্গন। সদস্যদের কেউ কেউ নাচে গানে দর্শকদের মাতিয়ে তোলেন। বাইকে লাদাখ সফর নিয়ে একটি মনোজ্ঞ আলোচনা অনুষ্ঠানের বাড়তি পাওনা। দুর্গাপুর থ্রর্টলার্সের কর্মকর্তা অরিজিৎ মুখোপাধ্যায় বলেন, "আমরা মূলত দুর্গাপুরের বাইক রাইডার্স গ্রুপ। আজ দ্বিবার্ষিক সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করলাম। সঙ্গে শিশু দিবস উপলক্ষে আমরা এলাকার একটি সামাজিক প্রতিষ্ঠানে স্পেশাল বাচ্চাদের সঙ্গেও এক অনবদ্য সময় অতিবাহিত করেছি।"

(www.theoffnews.com - Durgapur Throttlers children's day)

Share To:

THE OFFNEWS

Post A Comment:

0 comments so far,add yours