তপন সান্যাল, কবি, গীতিকার ও গবেষক, পাইকপাড়া, কলকাতা:

'The Argumentative indian'

এই বইটি লিখেছেন অমর্ত্য সেন। বাংলা করলে দাঁড়ায়, তার্কিক ভারতীয়। অত্যন্ত সমসাময়িক বই এই সময়ে। এই বইটির লেখাগুলো সংক্ষেপে হলো,

এটি জনগণের বিতর্ক এবং বৌদ্ধিক বহুবচনবাদের ঐতিহ্যকে কেন্দ্র করে ভারতের ইতিহাস এবং পরিচয়। (সাংস্কৃতিক পরিচয় বা স্বাতন্ত্র) নিয়ে আলোচনা করা প্রবন্ধগুলির একটি সংকলন। মার্থা নসবাউম বলেছেন যে বইটি "ভারতীয় রীতিতে সাধারণভাবে জনগণের বিতর্কের গুরুত্ব প্রদর্শন করে।" এই সনাতন ভারতবর্ষে তর্ককে বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে। মানে প্রশ্ন করার অধিকার সবারই আছে। সে ব্যক্তি হোক বা শাসক বা গোষ্ঠী, এমন কি ধর্ম ও বাদ যাবে না। কারণ প্রশ্ন না করলে উত্তর পাওয়া যাবে না। কেউই প্রশ্নের ওপরে নয়।

Historically india is a land of debate। প্রশ্ন করার অধিকারই হলো গণতন্ত্র। যদি প্রশ্ন করার অধিকার কমতে থাকে তখন গণতন্ত্র একটি সীমিত জায়গায় সীমাবদ্ধ থাকবে।

যে কোনও শাসকের বিরুদ্ধে প্রশ্ন করলে বা অন্য ভাষায় প্রতিবাদ করলে প্রশ্ন কর্তা যদি আক্রান্ত হয় ক্রমাগত, তাহলে বুঝতে হবে দেশে গণতন্ত্র শেষ হতে চলেছে। অর্থাৎ গণতন্ত্রই পারে মানুষের সমস্যার সমাধান করতে। প্রশ্ন, তর্ক বা প্রতিবাদ করার অধিকার আছে মানে গণতন্ত্র আছে। গৌতম বুদ্ধ  প্রথম থেকেই বলেছেন বিনা তর্কে আমাকে মেনে নিও না। তোমার সন্দেহ করার অধিকার আছে। মানে উনি বলতে চেয়েছেন আমাকে যাচাই করে নাও। স্বামীজীও একই কথা বলেছেন যতক্ষন না তুমি অনুভব করছো এটা সত্যি ততক্ষণ মানবেন না।

এটাই ভারতবর্ষের ইতিহাস, বৌদ্ধিক (intellectual) বহুবচন বাদ। এই দেশের সনাতন ঋষিরা যা বলেছেন। দেশে সংঘাত, বৈরিতা নয়, মুক্তমনে আলোচনা, বিতর্কের পরিবেশ গড়ে তুলতে হবে।

এই বইটাতে অমর্ত্য সেন এই কথাটাই বোঝাতে চেয়েছেন। বিতর্ক হোক মুক্ত মনে, কিন্তু অসহিষ্ণু হবেন না। এটাই আমাদের ঐতিহ্য। এই বইটি pdf ফরম্যাটে ইন্টারনেটে পাওয়া যায়। যে কেউ চাইলে পড়তে পারেন।

(www.theoffnews.com - The Argumentative India Amartya Sen)

Share To:

THE OFFNEWS

Post A Comment:

0 comments so far,add yours