দেবলীনা চৌধুরী, সাংবাদিক, জিরাট, হুগলি:

যুগ যুগ ধরে মাতৃশক্তির বন্দনা হয়ে আসছে। দুর্গাপূজা এক অন্যতম বিশেষ উৎসব যা শুধুমাত্র দেবী নয় সমগ্র নারীসমাজের শক্তির আরাধনা।

করোনা বিধি মেনে দুর্গোৎসব উদযাপন গত বছর থেকেই হয়ে আসছে, মানুষ দুর্ভাগ্যবশত কিছুটা অভ্যস্ত হয়ে গেছে এই পরিস্থিতিতে, আর তার সাথে পাল্লা দিয়ে রয়েছে অসচেতনতা। মৃত্যু, বেকারত্ব তার পাশাপাশি করোনা পরিস্থিতির এক অন্যতম খারাপ দিক হলো নারী নির্যাতন। যা লকডাউনে প্রবলভাবে বাড়তে দেখা গিয়েছে। একটি সর্বভারতীয় দৈনিক পত্রিকায় প্রকাশিত রিপোর্ট অনুযায়ী, গত ১০-১১ বছরে যতটা গৃহবধূ নির্যাতনের ঘটনা প্রকাশ্যে এসেছে, তারও অধিক নির্যাতনের  ঘটনা সম্পর্কে জানা গেছে গত বছরের লকডাউনের সময় থেকে। আরেকটি বিষয় যেটাতে আমাদের সমাজ বিশেষভাবে অভ্যস্ত হয়ে গেছে কিন্তু হওয়া উচিত নয়, সেটি হল নারীদের ওপর  মাতৃত্বের বোঝা চাপিয়ে দেওয়া। মাতৃত্বের স্বাদ মন থেকে গ্রহণের বিষয় জোর করে চাপিয়ে দেওয়ার বিষয় নয়।

ন্যাশনাল ফ্যামিলি হেলথ সার্ভে -৪ অনুযায়ী (২০১৭) ১১.৮ মিলিয়ন কিশোরী গোটা ভারতবর্ষে গর্ভবতী হয়েছে, তাদের মধ্যে ৭.৯% মেয়েদের বয়স ১৫-১৯ বছর। পশ্চিমবঙ্গে ১৮ শতাংশ কিশোরী গর্ভবতী হয়েছে। এবং পরবর্তী সার্ভে (ন্যাশনাল ফ্যামিলি হেল্প সার্ভে -৫, ২০১৯-২০২০) অনুযায়ী তা সামান্য কমেছে (২ শতাংশ)।

ঢাকের কাঠির মিষ্টি রেশ পূজার দিনগুলোকে সুন্দর করে তুললেও নারীর জন্যই তিক্ততার অভিজ্ঞতা সবসময় থাকে, বিশেষত যে দেশে নারীকে দেবীর সাথে তুলনা করা হয় সেই ভারতবর্ষে। করোনা পরিস্থিতি, লকডাউন নারীদের তিক্ততার অভিজ্ঞতাকে আরও বাড়িয়ে দিলেও এই পরিস্থিতির পরিবর্তনের জন্য সব থেকে যেটা প্রয়োজন সেটা হল মানসিকতার পরিবর্তন।

(www.theoffnews.com - durgapuja corona women)

Share To:

THE OFFNEWS

Post A Comment:

0 comments so far,add yours