সুকন্যা পাল, ম্যানেজিং এডিটর, দ্য অফনিউজ, কলকাতা:

বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য নিমাই সাধন বসু একদা আক্ষেপ করে বলতেন, "মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষায় এতো যে স্টার পড়ুয়ার ছড়াছড়ি, বাস্তবে এরা যায় কোথায়? আগামী জীবনে এদের তো খুঁজেই পাওয়া যায় না। তবু এই স্টার ছাত্রছাত্রীদের নিয়েই মাতামাতি সমাজের সর্বস্তরে।"

কথাটা কি সাম্প্রতিক কালেও খুব ভুল? আংশিক ভাবে মোটেও না। উচ্চমাধ্যমিকের পর NEET ও JEE'র মতো অত্যন্ত গুরুত্বপূর্ণ প্রবেশিকা পরীক্ষায় সেই স্টারের গণ-সমাহার রাতারাতি বনে যায় সাধারণ পড়ুয়ায়। অন্যদিকে, ব্যতিক্রমের উদাহরণ বাদ দিলে বরাবরের সাধারণ মানের ছাত্রছাত্রীরা তো উপেক্ষার সাক্ষী থেকেছে এযাবৎকালে বরাবরই।

উপরিউক্ত প্রবেশিকা পরীক্ষায় মোট পরীক্ষার্থীর মাত্র পাঁচ শতাংশ পড়ুয়া শুধুমাত্র সাফল্যের সিঁড়ি টপকাতে পারে। আর সেই পাঁচ শতাংশের সিংহভাগ পরীক্ষার্থীদের সাফল্যকে নিজেদের সার্থকতার পুঁজি বানিয়ে চলে বেদম দামামা প্রচার। সৌজন্যে তথাকথিত সো কলড ট্রেনিং সেন্টার। সঙ্গে বোনাস হিসেবে লোভনীয় স্কলারশিপের টোপ। বছরের পর বছর এক শ্রেণির নামীদামী প্রশিক্ষণ প্রতিষ্ঠান এভাবেই চালিয়ে যাচ্ছে মেধা বিপননের ধারাবাহিক ট্রেনিং নেটওয়ার্ক।

একটু আগেই না ব্যতিক্রম শব্দের কথা কথা তুলেছিলাম! ঠিকই পড়েছেন। মেধা বিপননের ধারাবাহিক ট্রেনিং নেটওয়ার্কেরও তাই ব্যতিক্রম আছে। সেই ব্যতিক্রমের এক বলিষ্ঠতম নাম "Educlears Ai"। এই ব্যতিক্রমী প্রতিষ্ঠানের দুর্গাপুর শাখার দায়িত্বে থাকা দেবাশিস সাহা বলেন, "Educlears Ai হল এমন একটা প্রশিক্ষণ প্রতিষ্ঠান যেখানে কোটা কোচিং ঘরানার সঙ্গে রেগুলার টেস্ট এবং ডাউট ক্লিয়ার মেথডের সংমিশ্রণ ঘটিয়ে সাধারণ মানের ছাত্রছাত্রীদের মধ্যে আত্মপ্রত্যয় গড়ে তোলা হয়।" তিনি আরও বলেন, "এর ফলে আমাদের এই বিশেষ পদ্ধতির ব্যতিক্রমী প্রশিক্ষণের মাধ্যমে অতি সাধারণ মেধার পড়ুয়ারাও NEET ও JEE পরীক্ষায় সাফল্য পাচ্ছে ও পেতে থাকবে অনায়াসেই।"

Educlears Ai সূত্রে এও জানা গিয়েছে, এই অনলাইন শিক্ষামূলক প্ল্যাটফর্মে নিরলস প্রশিক্ষণ দেওয়া হয় নানান আঙ্গিকে। সাধারণ মানের প্রত্যেক পড়ুয়ার আলাদা আলাদা ঘাটতি পৃথকভাবে চিহ্নিত করা এবং প্রতিটি ছাত্রছাত্রীকে পৃথক পর্যায়ে সেই ঘাটতি পূরণ করে তাকে প্রকৃতই মেধা সম্পন্ন করে তোলা হয় সাম্প্রতিকতম রেমিডিয়াল এডুকেশন সিস্টেমের মধ্যে দিয়ে।

যোগাযোগ: www.educlears.com

(www.theoffnews.com - Educlears Ai)

Share To:

THE OFFNEWS

Post A Comment:

0 comments so far,add yours