ইরানী বিশ্বাস, সাংবাদিক, সাহিত্যিক, নাট্যকার ও পরিচালক, বাংলাদেশ:

বাজিতে জিতে বাড়ি ফেরে অর্জুণ। মা কুন্তিকে ডেকে বলে, মা একটা ‘জিনিস’ এনেছি। মা কুন্তি বিস্তারিত না শুনে ছেলেদের বলে দিলেন, যা এনেছিস পাঁচ ভাইয়ে মিলে ভাগ করে খা। মায়ের আদেশ শির ধার্য্য! তাই বাজিতে জিতে দ্রোপদীকে পঞ্চপান্ডব ভাগ করে খেয়েছিল? 

পরবর্তীতে ধার্য্য হলো দ্রোপদীর ঘরে পালা করে পঞ্চপান্ডবেরা সহবাসের জন্য যাবে। এক ভাই যাতে দ্রোপদীর ঘরে অন্য ভাইয়ের উপস্থিতি বুঝতে পারে। সে জন্য চিহ্ন হিসাবে ঘরের বাইরে পাদুকা রেখে যাবে। সেদিন ছিল ধর্মপুত্র যুধিষ্ঠির পালা। পাদুকা যুগল বাইরে রেখে যুধিষ্ঠির গেল দ্রোপদীর সঙ্গে অন্তরঙ্গ সময় কাটাতে। কিন্তু বিধি বাম। সেদিন এক দুষ্ট কুকুর যুধিষ্ঠিরের পাদুকা যুগল কামড়ে নিয়ে পালিয়েছিল। তাই অন্য ভাই সহাদেব বুঝতে পারেনি দ্রোপদীর ঘরে যুধিষ্ঠির তখন উপস্থিত। যুধিষ্ঠির ও দ্রোপদীর অন্তরঙ্গ মূহুর্ত দেখে ফেলে সহাদেব। যুধিষ্ঠির কখনো মিথ্যা কথা বলতো না। তাই তিনি যাকে যা অভিশাপ দিতেন তা-ই কার্যকর হতো। পাদুকা যুগল কামড়ানোর জন্য যুধিষ্ঠির তখন কুকুর জাতিকে অভিসম্পত করেছিলেন। সেই যুগ থেকে কুকুর ও কুকুরির অন্তরঙ্গ মুহুর্ত মানুষ যতক্ষন না দেখে ততক্ষন আলাদা হতে পারে না।

হিন্দু ধর্মমতে কোন শাস্ত্র বা পুরাণে নারীকে বড় করে দেখানো হয়নি। প্রতিটি অধ্যায় বা কান্ডে নারীকে ছোট-নিচ্-নিগৃহীত করা হয়েছে। হয়তো অনেকেই আমাকে বলবেন, শ্রী গীতায় শ্রীকৃষ্ণ বলেছেন, ‘আমি যা করি তা করো না। আমি যা বলি তোমরা তাই করো।’

হিন্দুদের সবচেয়ে বড় উৎসব দুর্গাপূজা। এই পূজা শুরু হয়েছিল রামায়ণের যুগে অর্থাৎ দ্বাপর যুগ থেকে। শক্তিশালী রাম প্রতিপক্ষকে যুদ্ধে ঘায়েল করার জন্য শক্তির পূজা করেছিলেন। দুর্গাপূজা মূলত বসন্ত কালে হতো বলে একে বাসন্তী পূজা বলা হতো। কিন্তু রাম-রাবণের যুদ্ধ হয়েছিল শরৎকালে। রাম অকালে দুর্গাকে মর্তে আবাহন করেছিলেন বলে এই পূজাকে অকালবোধন বলা হয়। মহালয়ার মাধ্যমে দেবীপক্ষের আগমন ঘটে। ছয়দিন ব্যপি মহাভোগের মাধ্যমে শেষ হয় বিসর্জন। দুর্গা পূজায়ই শুধুমাত্র ঘটা করে বিসর্জন দেওয়া হয়। অন্য কোন পূজায় এভাবে দেখা যায় না। নিজের প্রয়োজনের জন্য রাম দুর্গাকে অকালে ডেকে আনতে বাধ্য করেছিলেন। আবার শক্তি অর্জনের পর তাকে জলে ফেলে দেওয়া হয়। শুধু তাই নয়, ছয়দিন ধরে যে প্রতিমাকে এত আরাধনা, এত সম্মান তার বিসর্জন হয় করুণ ভাবে। জলে ফেলে দেবার পর দুর্গার গায়ে লাথি মেরে জলের নীচে ডুবিয়ে দেওয়া হয়। এর অর্থ কি? কাজের বেলায় কাজী, কাজ ফুরালে পাজী। এখানেও নারীর অবমাননা।

রাম-সীতার বনবাসকালে সীতাকে রাবন চুরি করে নিয়ে গিয়েছিল। যুদ্ধে বিজয়ী হয়ে সীতাকে উদ্ধার করেছিল রাম। অযোধ্যায় ফিরে আসে রাম-সীতা। অসতীর অপবাদ দিয়ে সীতাকে অগ্নিপরীক্ষা দিতে হয়েছিল।

রাজা-প্রজাদের আমলে রাজকন্যাদের বিয়ের জন্য স্বয়ম্ভর সভার আয়োজন হতো। রাজদরবারে বিশাল আয়োজন হতো। দুর-দূরান্ত থেকে রাজপুত্ররা আসতো। কখনো বুদ্ধির পরীক্ষা বা শক্তির পরীক্ষায় পাস করে রাজপুত্ররা রাজকন্যার হাতের বরমাল্য লাভ করতো। সে সময় ঘোষনা অনুষায়ী রাজপুত্র পেত রাজকন্যাসহ রাজ্যের অর্ধেক। অর্থাৎ ছেলে-মেয়ে দুজনেই বাবার সম্পত্তির অর্ধেক অর্ধেক পেত। (ক্রমশঃ)

(www.theoffnews.com - Bangladesh family asset hindu women)

Share To:

THE OFFNEWS

Post A Comment:

0 comments so far,add yours