সাজিয়া আক্তার, রেসিডেন্সিয়াল এডিটর (বাংলাদেশ), দ্য অফনিউজ:

প্রতিদ্বন্দ্বী মহাকাশ গবেষণা সংস্থা ইলন মাস্কের স্পেস এক্সকে লুনার ল্যান্ডিং প্রকল্পের জন্য নির্বাচন করায় ক্ষুদ্ধ হয়ে নাসার বিরুদ্ধে মামলা করলেন মহাকাশ গবেষণা সংস্থা ব্লু অরিজিনের প্রতিষ্ঠাতা জেফ বেজস।

মামলায় ব্লু অরিজিন বলেছে, এই প্রকল্পে ২০২৪ সালে চাঁদে মহাকাশচারীদের নিয়ে যেতে এবং সফল প্রত্যাবর্তনে মহাকাশযানের জন্য অন্তত দুইটি কোম্পানিকে যুক্ত করা উচিত ছিল। কিন্তু অনৈতিকভাবে একটি সংস্থার সঙ্গে চুক্তি করা হয়েছে। বেজোস অভিযোগ করেন, টেন্ডার নির্বাচনের সময় ব্লু অরিজিনকে মূল্যায়ন করা হয়নি।

আগামী ১২ অক্টোবরের মধ্যে এই মামলার পাল্টা জবাব নাসাকে দিতে হবে। ইতোমধ্যে এক বিবৃতিতে নাসা জানিয়েছে, তারা ব্লু অরিজিনের মামলা সম্পর্কে অবগত হয়েছে এবং এটি পর্যালোচনা করছে।

আর্টেমিস প্রকল্পের আওতায় ১৯৭২ সালের পর প্রথমবারের মতো চাঁদে নভোচারিদের নিয়ে আবার পৃথিবীতে ফিরিয়ে আনবে নাসা। এই প্রকল্পের জন্য স্পেসএক্সের সঙ্গে ২৯০ কোটি ডলারের চুক্তি করেছে নাসা। 

নাসা জানায়, তহবিল স্বল্পতার কারণে মাত্র একটি প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি করা সম্ভব ছিল। নাসার হিউম্যান এক্সপ্লেরেশন প্রধান ক্যাথি লডার্স বলেন, কংগ্রেসে এই প্রকল্পের জন্য ৩৩০ কোটি ডলার চাওয়া হলেও অনুমোদন মিলেছে মাত্র ৮৫ কোটি ডলারের। স্পেস এক্স স্বল্পমূল্যে চুক্তিতে আসায় এপ্রিলে তাদের সঙ্গে চুক্তি স্বাক্ষর করা হয়েছে। যদিও এরপর বেজস চাঁদের এই অভিযানের চুক্তিতে সম্পৃক্ত হতে নাসাকে ২০০ কোটি ডলার দেয়ার প্রস্তাব করেন। তবে নাসা তা প্রত্যাখ্যান করে।

ব্লু অরিজিন কর্তৃপক্ষ বলছে, স্পেস এক্সের বিশাল স্টারশিপ রকেট ব্যবহার করে চাঁদের অভিযান পরিচালনা বেশ ঝুঁকিপূর্ণ। তার নভোচারীদের প্রত্যাবর্তনের নিরাপত্তা মাথায় রেখে এই চুক্তি পুনর্বিবেচনার বিষয়ে আশাবাদী তারা। 

এই অভিযোগকে ব্যঙ্গ কওে বেজসকে ইঙ্গিত করে ইলন মাস্ক এক টুইট বার্তায় বলেন, ‘লবিং আর আইনজীবীরা মিলে শুধু যদি আপনাকে কক্ষপথে নিয়ে যেতে পারে, তাহলে হয়তো প্লুটোতেও যেতে পারবেন আপনি।’

(www.theoffnews.com - NASA agreement court)

Share To:

THE OFFNEWS

Post A Comment:

0 comments so far,add yours