সাজিয়া আক্তার, রেসিডেন্সিয়াল এডিটর (বাংলাদেশ), দ্য অফনিউজ:

ভিকারুননিসা নুন স্কুল অ্যান্ড কলেজে ২০২১ শিক্ষাবর্ষে প্রথম শ্রেণিতে ১৯টি পরিবারের ১৯ যমজ (৩৮ জন) শিশুকে ভর্তি নিতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। এক রিট আবেদনের শুনানি নিয়ে মঙ্গলবার (১০ আগস্ট) বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত ভার্চুয়াল হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

রিটের শুনানিতে ব্যারিস্টার তাসমিয়া প্রধান আদালতকে বলেন, যমজ শিশুদের সুস্থ মানসিক বৃদ্ধি ও বিকাশের জন্য একসঙ্গে থাকাটা জরুরি। তাদের চাওয়া-পাওয়া প্রায় একই রকম। আমার নিজেরও যমজ বাচ্চা রয়েছে। আমি দেখেছি, তাদের যদি আলাদা কিছু দেওয়া হয় বা আলাদা পরিবেশে রাখা হয়, তারা এক ধরনের মানসিক সমস্যায় ভোগে। খারাপ প্রভাব পড়ে তাদের ওপর।

২০২১ শিক্ষাবর্ষে প্রথম শ্রেণিতে ভর্তি হওয়ার জন্য ভিকারুননিসা স্কুল অ্যান্ড কলেজে আবেদন জানায় ১৯ যমজ অর্থাৎ ৩৮ জন শিশু। এদের মধ্যে একজন লটারিতে ভর্তি হওয়ার সুযোগ পেলেও অন্যজন পায়নি। তাই যমজ সহোদর ১৯ শিশুকে ভর্তি করতে তাদের অভিভাবকদের পক্ষ থেকে স্কুল কর্তৃপক্ষ এবং শিক্ষা মন্ত্রণালয়ে আবেদন জানানো হয়। তবে এ বিষয়ে কোনও পদক্ষেপ গ্রহণ না করায় কর্তৃপক্ষের নিষ্ক্রিয়তা চ্যালেঞ্জ ও যমজ শিশুদের ভর্তির নির্দেশনা চেয়ে গত ৮ আগস্ট প্রকৌশলী আবদুল্লাহ ও কবির মাহমুদ সহ যমজ শিশুদের অভিভাবকদের পক্ষে হাইকোর্টে রিট দায়ের করা হয়।

(www.theoffnews.com - Bangladesh 19 twins highcourt)

Share To:

THE OFFNEWS

Post A Comment:

0 comments so far,add yours