সাজিয়া আক্তার, রেসিডেন্সিয়াল এডিটর (বাংলাদেশ), দ্য অফনিউজ:

মাইন শনাক্ত করে অসংখ্য মানুষের জীবন বাঁচিয়ে দেওয়া আলোচিত এক ইঁদুরের নাম ‘মাগাওয়া’। দীর্ঘ পাঁচ বছর ধরে কম্বোডিয়ায় মাইন শনাক্তের কাজে নিযুক্ত এই ইঁদুর এবার অবসরে যাচ্ছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে বিবিসি। ১.২ কেজি ওজন এবং লম্বায় ৭০ সেন্টিমিটারের বড় আকৃতির এই আফ্রিকান ইঁদুরটি।

বর্তমানে বয়সের ভারে ধীর গতির হয়ে পড়ায় অবসরে পাঠানো হচ্ছে। কম্বোডিয়ায় মাইন সরানোর কাজে যুক্ত কম্বোডিয়ান মাইন অ্যাকশন সেন্টারের (সিএমএসি) অধীনে কর্মরত ছিল মাগাওয়া। পাঁচ বছরে ৭১টি মাইন এবং অনেক বিস্ফোরক দ্রব্য শনাক্ত করে অসংখ্য মানুষের প্রাণ বাঁচিয়েছে এ ইঁদুর। কম্বোডিয়ায় আনুমানিক ষাট লাখ মাইন পুঁতে রাখা আছে বলে ধারণা করা হয়ে থাকে।

এসব মাইন শনাক্তের কাজে আফ্রিকা থেকে নিয়ে আসা হয় প্রশিক্ষণ প্রাপ্ত একদল ইঁদুর। এদের মধ্যে কাজে সবচেয়ে দক্ষতা দেখায় মাগাওয়া। এজন্য গত বছর মাগাওয়া পিডিএসএ স্বর্ণপদকও অর্জন করে। প্রাণীদের সাহসী কর্মকান্ডের জন্য এ স্বর্ণপদক দেওয়া হয়। মাইন শনাক্তে প্রশিক্ষণ প্রাপ্ত ইঁদুর সিএমএসিকে সরবরাহ করে আফ্রিকান প্রতিষ্ঠান অ্যাপোপো। প্রতিষ্ঠানটির কর্মকর্তাদের মতে, টেনিস খেলার একটি মাঠের সমান কোনো জায়গায় মাইন আছে কিনা, তা মেটাল ডিটেক্টর দিয়ে খুঁজে বের করতে কোনো মানুষের এক থেকে চার দিন লাগে।

অথচ এই কাজটি মাত্র কুড়ি মিনিটের মধ্যে করতে পারে মাগাওয়া। আলোচিত এই ইঁদুরের কাজের জায়গায় যুক্ত হচ্ছে অপেক্ষাকৃত কম বয়সী ইঁদুর। তবে অবসরে গেলেও নতুন ইঁদুর গুলোর ‘উপদেষ্টা’ হিসেবে আরও কিছুদিন কাজ করবে সাত বছর বয়সী মাগাওয়া।

(www.theoffnews.com - magawa rat)

Share To:

THE OFFNEWS

Post A Comment:

0 comments so far,add yours