তপন সান্যাল, কবি, গীতিকার ও গবেষক, পাইকপাড়া, কলকাতা:

দিল্লীর উত্তর ও পূর্বে প্রচলিত খাড়ি বোলি উপভাষা লেখ্য হিন্দির ভিত্তি। এছাড়া হিন্দির একটি উপভাষা ব্রজ ভাষায় ১৫শ শতক থেকে ১৭শ শতক পর্যন্ত গুরুত্বপূর্ণ সাহিত্য রচিত হয়। হিন্দির অন্যান্য গুরুত্বপূর্ণ উপভাষার মধ্যে আওয়াধি, বাঘেলি, ছত্তিশগড়ি, বুন্দেলি ও কনৌজি অন্যতম। তবে ছত্তিসগড়ি, ভোজপুরি সহ অন্যান্য স্বতন্ত্র ভাষাকে এটি রাজনৈতিকভাবে আগ্রাসনের শিকার করেছে।

উর্দু সহ অন্যান্য স্বতন্ত্র ভাষা সমুহকে বাদ দিলে এর মাতৃভাষি দাড়ায় মাত্র ২৭ কোটি। যেখানে বাংলা মাতৃভাষি ৩০ কোটি। এখানে উল্লেখ্য যে ভোজপুরি, মৈথিলি ও ঝাড়খন্ডি ভাষাগুলোর হিন্দির চেয়ে বাংলার মিল বেশি।

পূর্বে উল্লেখিত সাম্প্রদায়িক পোস্টটার উত্তরে আমার একটাই বক্তব্য। সাম্প্রদায়িক প্রোপাগান্ডা থেকে নিজের মাথাকে সর্বপ্রথম আধঘন্টা ফ্রি রাখো। এরপর ভাষা-উপভাষা ও শব্দের উৎসগত শ্রেণীবিভাগ ব্যাপারটা বোঝার চেষ্টা করো। এগুলো পড়ার পর অন্তর থেকে বিদ্বেষ প্রোপাগান্ডা সরিয়ে নিজেকে মুক্ত করো।

বাংলা ও বাঙালি এগিয়ে যাক। বাংলা ভাষা বিকাশের ইতিহাস ১৩০০ বছর পুরনো। চর্যাপদ এ ভাষার আদি নিদর্শন। অষ্টম শতক থেকে বাংলায় রচিত সাহিত্যের বিশাল ভাণ্ডারের মধ্য দিয়ে অষ্টাদশ শতকের শেষে এসে বাংলা ভাষা তার বর্তমান রূপ পরিগ্রহণ করে। বাংলা ভাষার লিপি হল বাংলা লিপি।

এই বাংলা ভাষা পাঁচ হাজার বছরের ইতিহাসের সাথে সংযুক্ত। এই হিন্দি হিন্দুর সংস্কৃতিতে বাংলা  ভাষা ও জাতি খুব সংকটের মুখে। জানি না এর ভবিষ্যৎ কি। বাংলা ভাষা অনেক অনেক প্রবীণ হিন্দি ভাষার চেয়ে। ১৯২৬ সালের আগে হিন্দি ভাষা ছিল না। আর বাংলার ভাষার ইতিহাস হাজার বছরের ওপরে। আসলে আগ্রাসনের ফলেই ভাষা আক্রান্ত হয় এবং বিলুপ্ত হয়, এটাই ইতিহাস। এই মূহুর্তে কোনও ভয় নেই। তবে আগামীতে বাংলা যে রক্তাক্ত হবে খুব সন্দেহ নেই। এখনো প্রায় ৩০ কোটি লোক বাংলায় কথা বলে। (সমাপ্ত)

(www.theoffnews.com - Bengali language Rabindranath Tagore terrorism)

Share To:

THE OFFNEWS

Post A Comment:

0 comments so far,add yours