সুকন্যা পাল, ম্যানেজিং এডিটর, দ্য অফনিউজ, কলকাতা:

দুর্গাপুর ব্লাইন্ড রিলিফ সোসাইটি'র পরিচালিত "অন্ধত্ব দূরীকরণ এবং অন্ধত্ব প্রতিরোধ" বিষয়ক আন্দোলনে রবিবার সামিল হলেন দুই বিশিষ্ট সমাজকর্মী জয়ন্ত বিষয়ী ও অভীক রায়। যথাক্রমে উনারা দুর্গাপুর ও মালদহের বাসিন্দা।

প্রতিষ্ঠানের আউটডোর বিভাগের খাতে তাঁর স্বর্গীয়া মা কিশোরীবালাদেবীর স্মৃতি স্মরণে দুস্থ রোগীদের যাবতীয় চিকিৎসার ব্যয়ভার বহন করেন জয়ন্তবাবু। তিনি জানান, এই ব্যয়ভার প্রক্রিয়া ধারাবাহিক পর্যায়ে চালু থাকবে।

অন্যদিকে এদিন বেশকিছু সংখ্যক দুস্থ মানুষের চোখের ছানি অপারেশন করানো হয় ওই প্রতিষ্ঠানেই। এই অপারেশন প্রক্রিয়ার সামগ্রিক ব্যয়ভার নিজের কাঁধে তুলে নেন অভীকবাবু। তাঁর মতে, আমরা সমাজেই বসবাস করি। তাই সমাজের প্রতি আমাদের দায়বদ্ধতা সবারই।

মূলতঃ এই প্রতিষ্ঠানটি 'অন্ধজনে দেহ আলো' এই স্লোগানকে সামনে রেখে পথ চলা শুরু করে। বর্তমানে দুর্গাপুর ও তার সংলগ্ন বিভিন্ন এলাকার দুস্থ মানুষের কাছে এক মানবিক নির্ভরযোগ্য প্রতিষ্ঠান হিসেবে পরিচিতি লাভ করেছে। মানুষের মৃত্যুর পর চক্ষুদানে উৎসাহ ও মৃতদেহ থেকে কর্ণিয়া সংগ্রহের কর্মকান্ডে এই সংস্থা আজ সারা রাজ্যের দৃষ্টান্ত। গরীব ও অসহায় মানুষের চক্ষু চিকিৎসার নানাবিধ ক্ষেত্রেও এই প্রতিষ্ঠান সম্প্রতি সুখ্যাতি অর্জন করেছে বিভিন্ন মহলে।

(www.theoffnews.com - Durgapur Blind Relief Society)

Share To:

THE OFFNEWS

Post A Comment:

0 comments so far,add yours