দীপ্তি জামান, লেখিকা, বাংলাদেশ:
একেক স্তরের জনগোষ্ঠীর যৌন নৈতিকতা বা যৌন জীবন একেক রকম৷ কোনো কোনো দেশে একপত্নী বিবাহ এবং অন্য অনেক দেশে বহুপত্নী বিবাহ রীতি প্রচলিত আছে৷ আসলে যৌন সম্পর্কের পুরো বিষয়টি নির্ভর করে পরিবেশ পারিপার্শ্বিককতার ওপর৷ বিবাহ কিংবা বিবাহ বহির্ভূত যৌন সম্পর্ক নিয়ে যে সিস্টেম বা চুক্তিই প্রচলিত থাকুক না কেনো যৌনাকাঙ্খা নির্ধারিত গন্ডীর বাইরে একটি সহজাত প্রবৃত্তি। সীমাবদ্ধতার সূত্র দিয়ে একে শৃঙ্খলিত করার প্রক্রিয়াটিই প্রকৃতি বিরুদ্ধ ৷ তাই যৌন নৈতিকতাকে সম্পূর্ণরূপে প্রসংশনীয় বা নিন্দনীয় বলার সঙ্গত কোনো কারণ নেই। এখানে মনস্তাত্ত্বিক ব্যাপারটিই গুরুত্বপূর্ণ৷ তবে অনুন্নত বিশ্বে যৌন সম্পর্কটি পুরুষের ক্ষেত্রে অভ্যাসগত জৈবিক অধিকার আর নারীর ক্ষেত্রে অর্থনৈতিক নির্ভরতা৷
বর্তমানে বাঙালি সমাজ ব্যবস্থায় একক বিবাহভিত্তিক পদ্ধতি চালু থাকায় পারিবারিক ও সামাজিক ভাবমূর্তি অক্ষুণ্ণ রাখতে যৌন জীবনের বাড়তি চাহিদা মিটিয়ে নিতে হয় লোকচক্ষুর আড়ালে। যেমন কেউ রক্ষিতা রেখে চাহিদা মতো কামচরিতার্থ করে নেয়৷ রক্ষিতা মানে, একধরনের চুক্তিভিত্তিক যৌনাচার৷ যা নিদির্ষ্ট সময়ের জন্য ঘন্টা হিসেব করে হতে পারে আবার অনিদির্ষ্ট কালব্যপিও হতে পারে৷ রক্ষিতাদের সাথে যৌন সংসর্গের ব্যাপারে সামাজিক বা পারিবারিক কোনো মর্যাদা বা স্বীকৃতি নেই ৷ শুধু আর্থিক লেনদেনের মধ্যে সম্পর্কটি সীমাবদ্ধ থাকে৷ ইদানিং লক্ষ্য করলে দেখা যায় যে, স্বীকৃতিহীন দেহগত ব্যাপারটি এখন মন বা হৃদয়ঘঠিত সম্পর্কে আশ্রয় নিচ্ছে৷ লম্পটদের লাম্পট্যের জন্য প্রেমভিত্তিক যৌনাচার একটি ভয়ঙ্কর ফাঁদ৷ যে ফাঁদটি প্রেমের হৃদয়ঘটিত রসিকতার সাথে জড়িয়ে প্রেমের দ্বিতীয় পর্ব শরীরের খানাখন্দে প্রবেশ করে বিভিন্ন আশ্বাসের মাধ্যমে বিশ্বাস অর্জন করে৷ এই বিশ্বাস ও আশ্বাসের শিকার অধঃপতিত বিশ্বের যেকোনো বয়সের নারী ও তার নাজুকতা৷ এদের মধ্যে আবার অনেকেই স্বেচ্ছায় বিলাসিতা এবং উপরে ওঠার সিঁড়ি হিসেবে নব্যলম্পট বুর্জোয়াদের হাতে সঁপে দেয় নিজেকে৷ অনেকেই আবার বিছিয়ে রাখা প্রেমের ফাঁদে পড়ে বেছে নেয় আত্মহননের পথ৷ এসব বুর্জোয়ারা যৌনলীলায় অবিচল থেকে নির্বিঘ্নে উপভোগ করে বাছ-বিচারহীন নগ্নতা৷
বুর্জোয়া ভদ্রলোকেরা আজকাল পতিতালয়ে পা মারান না কারণ, তারা প্রেমময় যৌনাচারে অধিক স্বাচ্ছন্দ্যবোধ করেন এবং চরিতার্থের জন্য নিরাপদ আশ্রয় হিসেবে নিজ ফ্ল্যাট বা অভিজাত রেস্ট হাউস ব্যবহার করেন এবং চালাতে থাকেন ব্যভিচারের পর ব্যভিচার কখনো আপোসে কখনো মিথ্যা আশ্বাসে কখনো ভরনপোষনের ভার বহন করে৷ এভাবে নিজের সম্ভোগের সব পথ খোলা রেখে ঘরে রাখে সতী বাইরে রাখে পতিতা৷ নিজের কামের তৃপ্তি খোঁজে নারী থেকে নারীতে৷
(www.theoffnews.com - Bangladesh extra marital sex)
Post A Comment:
0 comments so far,add yours