সুকন্যা পাল, ম্যানেজিং এডিটর, দ্য অফনিউজ, কলকাতা:

গত ২৭ ও ২৮ ফেব্রুয়ারি দুর্গাপুর সুরপরিষদ মিউজিক্যাল একাডেমি'র  উদ্যোগে দুর্গাপুর ইস্পাত বিদ্যালয়ে অনুষ্ঠিত হলো দু'দিনব্যাপী রবীন্দ্রচর্চা সম্মেলন। এই মহাসম্মেলনে বক্তা হিসেবে উপস্থিত ছিলেন, বিশ্বভারতী বাংলা বিভাগীয় প্রধান অধ্যাপক অভ্র বসু, স্বনামধন্য সঙ্গীতশিল্পী ও শিক্ষক অলক রায়চৌধুরী, প্রখ্যাত নাট্যকার ও নাট্য ব্যক্তিত্ব শেখর সমাদ্দার, বিশিষ্ট তবলা বাদক ও রবীন্দ্রভারতীর অধ্যাপক পার্থ মুখোপাধ্যায়, বিশিষ্ট এসরাজ বাদক ও শিক্ষক সন্দীপ সেনগুপ্ত,  বিশিষ্ট সংগীত শিল্পী ও অধ্যাপিকা,শ্রীরামপুর সুরাঙ্গণ'এর আচার্য কুমকুম ভট্টাচার্য , শ্রীরামপুর গার্লস কলেজের অধ্যাপিকা বিশিষ্ট সংগীত শিল্পী সুচন্দ্রা মৈত্র, বর্ধমান বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক উদয়চাঁদ দাস, ব্যান্ডেল মহা বিদ্যালয়ের সত্রাজিৎ গোস্বামী, খান্দরা কলেজের অধ্যাপিকা শ্রীমতি সুদীপা চৌধুরী, পাঁচমুড়া মহাবিদ্যালয়ের অধ্যাপক ও  বিশিষ্ট সংগীত শিল্পী পার্থ সেনগুপ্ত ও বিশিষ্ট সংগীত শিল্পী ও দুর্গাপুর সুরপরিষদ মিউজিক্যাল একাডেমী এর অধ্যক্ষা আনন্দিতা রায়।

এই সম্মেলনে  সারা রাজ্যের বহু রবীন্দ্রপ্রেমী, প্রতিনিধি হিসেবে যোগদান করেছিলেন। প্রেক্ষাগৃহ পূর্ণ ছিল। বক্তাদের অতুলনীয় বক্তব্যে প্রত্যেকেই অভিভূত হোন। রবীন্দ্র সৃষ্টির সকল ক্ষেত্রকেই সুচিন্তিত বক্তব্যের মাধ্যমে রবীন্দ্রানুরাগীর মনে আলোকিত করার সুন্দর প্রচেষ্টার প্রশংসা না করে পারা যায় না। উপস্থিত প্রতিনিধিদের সঙ্গে কথা বলে তাঁদের অভিজ্ঞতা আমরা জানতে পারি, তাঁরা জানিয়েছেন, "এখানে এসে কি পেলাম তা এককথায় বলা অসম্ভব, জীবনের সেরা সম্পদ ও সুখ স্মৃতি হয়ে থাকল এই রবীন্দ্রচর্চা সম্মেলন।" একাডেমির কর্ণধার বীথিন রায় ও অধ্যক্ষা আনন্দিতা রায়কে তাঁরা আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়ে আবারও এমন উদ্যোগ নেওয়ার জন্য উৎসাহিত করেছেন।

সারা বর্ধমান জেলার মধ্যে এই প্রথম রবীন্দ্রচর্চা সম্মেলন অনুষ্ঠিত হল । আয়োজকদের সুশৃংখল ও নিখুঁত পরিপাটি আয়োজনে প্রত্যেকেই মুগ্ধ। সম্মেলনে সন্মানীয় বক্তাদের বক্তব্যের সাথে একাডেমির ছাত্র-ছাত্রীদের সুরেলা অনবদ্য সম্মেলক ও একক গানে দুদিনই শ্রোতারা প্রশংসায় পঞ্চমুখ ছিলেন। এছাড়া ছিল বক্তাদের বক্তব্যকে ভিত্তি করে ক্যুইজের অনুষ্ঠান ও পুরস্কার প্রাপ্তি। সুমধুর আবৃত্তি পরিবেশন করেন দুর্গাপুর শ্রুতিরঙ্গম ও দুর্গাপুর স্বপ্নছন্দমের সদস্য ও সদস্যরা। 

এই দু'দিনব্যাপী রবীন্দ্রচর্চা সম্মেলনে স্বতঃস্ফুর্ত ও মনোরম সঞ্চালনায় ছিলেন বিশিষ্ট বাচিক শিল্পীদ্বয় যথাক্রমে শ্রীমতি মিতা চৌধুরী ও শ্রী প্রসূন চট্টোপাধ্যায়।

(www.theoffnews.com - cultural activities Durgapur Rabindranath Tagore)

Share To:

THE OFFNEWS

Post A Comment:

0 comments so far,add yours