সজল বোস, ফিচার রাইটার ও সমাজকর্মী, দুর্গাপুর:

এমন হ্রদ আগে কখনও দেখেছেন কি, যে হ্রদে যুগের পর যুগ ধরে ফুটে চলেছে কাঁদা মাটি! মাঝে মধ্যেই পৃথিবীতে এমন কিছু বিষয়ের সন্ধান চোখে পড়ে যা না দেখলে বিশ্বাস করা মুশকিল। তাই এমন কিছু দৃশ্য দেখে অবাক হতে হয়। আর বিস্মিত হতে হয় এইসব রহস্যময় সৃষ্টির রহস্য চাক্ষুস করে। সৃষ্টির যেনো সবকিছুই যেন রহস্যে মোড়া। যেমন রহস্যময় আজকের প্রসঙ্গ হলো এই হ্রদের কাহিনী। দেশটির নাম নিউজিল্যান্ড, আর সেখানকার উত্তর দ্বীপপুঞ্জে এটি অবস্থিত রোটোরুয়া শহরের টাওপো নামক এক লেকের গল্প। এটি একটি আজব ধরনের হ্রদ।

এবার আসি আসল কথায়, জেনে আপনিও অবাক হবেন এই লেকে ফুটন্ত কাঁদা-মাটি দেখে আশ্চর্য হবেন অর্থাৎ আগুনে জল গরম করলে অনেকক্ষণ ধরে ফোটালে যেমন টগবগ করে ফুটতেই থাকে ঠিক তেমন এই লেকের কাদামাটিগুলো সব সময় টগবগ করে ফুটেই চলেছে অনন্ত কাল ধরে। গবেষকদের গবেষণার যেন শেষ নেই এই হ্রদ নিয়ে, কিন্তু এখন পর্যন্ত গবেষকরা কোনো রকম কুল-কিনারা খুঁজে পাননি কেন ফুটছে কাদামাটি?

তবে গবেষকদের মতে, নদী এবং হ্রদের জল নির্দিষ্ট এই স্থানে উত্তপ্ত পাথরের উপরে প্রবাহিত হয় বলেই এমন হচ্ছে বলে ধারণা । তবে বিশ্বের অন্যান্য স্থানে আগ্নেয়গিরী দ্বীপে এরকম কাদার হ্রদ তৈরি হয় যার নীচ থেকে গ্যাস বেরিয়ে আসতে দেখা যায়। তারপর এগুলো চুড়ার মতো উঁচু হয়ে মাড ভলকানো সৃষ্টি করে থাকে।

যদিও এই লেকের সঙ্গে মাড ভলকানোগুলোর কিছু অমিলও রয়েছে। আমাদের দেশ ভারতের আন্দামান ও নিকোবর দীপপুঞ্জেও মাড ভলকানো রয়েছে। 

সত্যি এই হ্রদ হলো দেখার মতো একটি আজব হ্রদ। লক্ষ লক্ষ পর্যটক ভিড় করেন এই দর্শনীয় স্থানে। এখানকার ফুটন্ত কাদামাটি দেখে বিস্মিত হয় সকলেই।

তাই তো প্যারডি করে বলতে হয় 

''এমন একটি হ্রদ খুঁজে পাবে নাকো তুমি, 

এটি দেখতে যেতে হবে নিউজিল্যান্ড ভূমি।''

তাহলে মন পাখি উড়ে চলুক এই রহস্যে ভরা পৃথিবীর আনাচে কানাচে।

(www.theoffnews.com - Taupo lake New Zealand)

Share To:

THE OFFNEWS

Post A Comment:

0 comments so far,add yours