প্রানকৃষ্ণ মিশ্র, লেখক, কালনা, পূর্ব বর্ধমান:

অনেকে ভাবেন শিবলিঙ্গ মানে দৃশ্যতঃ শিব ঠাকুরের লিঙ্গ। হিন্দুরা শিবঠাকুরের সেই লিঙ্গ পূজা করেন। বাংলায় হিন্দুদের মধ্যেও অনেকের বদ্ধমূল এই ধারনা আছে। আমি অনেককেই বলতে শুনাছি শিবরাত্রির দিন মহিলারা উপোষ করে শিবঠাকুরের লিঙ্গতে জল দেন। আদৌ কি তাই?

আসুন অল্প কথায় জেনে নিই শিবলিঙ্গ কি? হিন্দু রীতিতে কেন লিঙ্গ পূজা করা হয়।

শিবলিঙ্গ (সংস্কৃত: लिङ्गं, লিঙ্গ; অর্থাৎ, "প্রতীক" বা "চিহ্ন" হল পরমেশ্বর শিবের নির্গুণ ব্রহ্ম সত্ত্বার একটি প্রতীকচিহ্ন। ধ্যানমগ্ন শিবকে এই প্রতীকের সাহায্যে প্রকাশ করা হয়, হিন্দু মন্দিরগুলিতে সাধারণত শিবলিঙ্গে শিবের পূজা হয়। শিব আত্মধ্যানে স্ব-স্বরূপে লীন থাকেন। আর সব মানুষকেও আত্মনিমগ্ন তথা ধ্যানমগ্ন হতে উপদেশ দেন। "লয়ং যাতি ইতি লিঙ্গম্"- অর্থাৎ যাঁর মধ্যে সমস্ত কিছু লয় প্রাপ্ত হয়, তাই লিঙ্গ।

লিঙ্গ শব্দটির উৎপত্তি সৎস্কৃত লিঙ্গম্ শব্দ থেকে যার অর্থ প্রতীক বা চিহ্ন। বাংলায় এই শব্দটি ব্যাকরণ শাস্ত্রে কোনো ব্যক্তি বা বস্তু পুরুষ নাকি স্ত্রী নাকি ক্লীব প্রভৃতি চিহ্নিত করতে ব্যবহৃত হয়। শিবলিঙ্গ শব্দের শাব্দিক অর্থ হলো শিবের মাথা। তবে অজ্ঞতাবশত লিঙ্গ শব্দটি তার অর্থ পরিবর্তন করে বাংলায় পুরুষ জননেন্দ্রিয় অর্থ লাভ করেছে যা বিকৃত এবং অশালীন; এক্ষেত্রে এটি বাংলায় শিশ্ন শব্দকে প্রতিস্থাপিত করেছে। শিব লিঙ্গের উপরে ৩টি সাদা দাগ থাকে যা শিবের কপালে থাকে, যাকে ত্রিপুণ্ড্র বলা হয়। শিবলিঙ্গ যদি কোন জনেন্দ্রিয় বোঝাত তাহলে শিবলিঙ্গের উপরে ঐ ৩টি সাদা তিলক রেখা থাকত না। শিবলিঙ্গ ৩টি অংশ নিয়ে গঠিত, সবার নিচের অংশকে বলা হয় ব্রহ্ম পিঠ, মাঝখানের অংশ বিষ্ণুপিঠ এবং সবার উপরের অংশ শিব পিঠ। একটি সাধারণ তত্ত্ব অনুযায়ী, শিবলিঙ্গ শিবের আদি-অন্তহীন সত্ত্বার প্রতীক এক আদি ও অন্তহীন স্তম্ভের রূপবিশেষ।

(www.theoffnews.com - shiva lingam)

Share To:

THE OFFNEWS

Post A Comment:

0 comments so far,add yours