চন্দ্রিমা দত্ত (সাঁজবাতি), লেখিকা ও শিক্ষিকা, শ্রীরামপুর, হুগলি:

ছোটনাগপুর থেকে শুরু করে সমগ্র মধ্যভারত ছাড়িয়ে প্রায় গুজরাট পর্যন্ত যে আদিবাসী বসতি আছে, তাদের মধ্যে যে সঙ্গীত প্রচলিত, তাই ঝুমুর। ভাষার পার্থক্য থাকলেও এই বিস্তৃত এলাকার মানুষের গানের সুর কিন্তু এক। কি অপরূপ ব্যাপার,তাই না? যে কয়েকটি পৃথিবীর জিনিস অপার্থিব, তাদের মধ্যে সুর অন্যতম, বলা যায় প্রধানতম। 

সমগ্র রাঢ় অঞ্চলে আদিবাসী ঝুমুরের মৌলিক রূপ যদিও ধীরে ধীরে পরিবর্তিত হয়েছে বাংলা সংস্কৃতি ও ভাষার প্রভাবে তবুও কিছু প্রধান বৈশিষ্ট্যে সব অঞ্চলের ঝুমুরই প্রায় এক।

১: আকারে ছোট।

২: তিনপদ দ্বারা গঠিত। প্রথম পদে সুর স্বাভাবিক ভাবে এসে দ্বিতীয় পদে সামান্য চড়া হয় আর তৃতীয় পদে তা খাদে নামে।

৩: মাদল ও বাঁশীর সঙ্গতে শিল্পীরা অর্ধবৃত্তাকারে হাত ধরাধরি করে নাচে।

৪: এতে নিজেদের ইচ্ছা আশা ও অভ্যাসের কথা থাকে।

পদাবলীর প্রভাবে যে সমস্ত ঝুমুর হয়েছে, তা ভণিতা যুক্ত এবং সাথে কবির নাম উল্লেখ করা থাকে। তবে, এসব ক্ষেত্রে রাধাকৃষ্ণের নামের সঙ্গে যে সব লৌকিক উপমা ব্যবহার করা হয়েছে, তা পদাবলীর প্রেমরূপকে ধরে রাখতে পারেনি। ফলে, ঝুমুর, লোকগীতির বৈশিষ্ট্য হারিয়ে ফেলেনি।

ভণিতা যুক্ত ঝুমুরের কবিদের মধ্যে সব থেকে উল্লেখযোগ্য নাম ভবপ্রীত ওঝা। এ ছাড়া অন্য রচয়িতারা হলেন - কৃষ্ণদাস, নরোত্তমা, নীলকন্ঠ, ননীবালা ইত্যাদি।

বীরভূম অঞ্চলে ঝুমুরে কীর্তনের প্রভাব আছে, আছে রাগরাগিনীর প্রভাব।

"কিবা তোমার মাদল বাজে বাঁশি বাজে

রাধে তোমার নাচে জোড়া।

রামকানাই মাদল বাজে, কিষ্ট ঠাকুর বাঁশি বাজে

তে গে তিং তিং, দা তে রে তা ধা, দা তে রে, তা না।"

পুরুলিয়ার মাটি ও ছৌনাচ দুটি পৃথক কখনোই নয়। ছৌনাচের আগে নাচের বিষয়টি ঝুমুরের মাধ্যমে ব্যাখ্যা করে দেওয়া হয়।

এখানকার পাতা নাচের ঝুমুরে রামায়ণ, মহাভারত এবং রাধাকৃষ্ণের প্রেম থাকে। একসময় এই পাতা নাচের অনুষ্ঠান দিয়ে আদিবাসীদের মধ্যে স্বামী স্ত্রী নির্বাচনের প্রচলন ছিল।

ভাদ্রমাসে অনুষ্ঠিত শস্যোৎসব বা করমোৎসবেও অবিচ্ছিন্ন অঙ্গ ঝুমুর। এখানে আনুষ্ঠানিক ভাবে করম রাজা (সূর্য) ও করম রানীর (পৃথিবী) বিয়ে দেওয়া হয়।

আজ ঝুমুর নিয়ে এই পর্যন্তই থাক। শেষে একটা কথা বলে রাখি, নাচের গান হলেও ঝুমুর তালপ্রধান না, ভাবপ্রধান। মুখ্যতঃ রাধাকৃষ্ণের প্রেম অবলম্বন করে গঠিত ঝুমুরকে অনায়াসেই প্রেমসঙ্গীত আখ্যা দেওয়া যায়।

(www.theoffnews.com - jhumur)

Share To:

THE OFFNEWS

Post A Comment:

0 comments so far,add yours