সাজিয়া আক্তার, রেসিডেন্সিয়াল এডিটর (বাংলাদেশ), দ্য অফনিউজ:

আমাদের দৈন্যন্দিন জীবনে স্মার্ট ফোনের ব্যবহার এমনভাবে জরিয়ে পরেছে যে প্রয়োজনে-অপ্রয়োজনে ফোন ছাড়া এখন মুর্হূতও চলে না। নিজেকে আপডেট রাখা থেকে শুরু করে ফ্যাশন সব জায়গায় সবার উপরে স্মার্ট ফোন।

সারাক্ষণ মোবাইল স্ক্রিনে চোখ রাখা নতুন প্রজন্মের জন্য ফ্যাশন হলেও তা অতিরিক্ত ব্যবহারের ফরে ক্ষতি হচ্ছে চোখ ও শরীরের। চাপ পড়ছে মস্তিষ্কেও। তবে চাইলে এই যন্ত্রণা থেকে মুক্তি পেতে পারেন। সেক্ষেত্রে মানতে হবে কিছু নিয়ম। 

১. দিনে বেশ কয়েকবার চোখে ঠাণ্ডা পানির ঝাপটা দিন। বাইরে থেকে এসে অথবা কম্পিউটারে বসে একটানা কাজের ফাঁকে চোখে পানির ঝাপটা দিন। এই কাজটাকে অভ্যাসে পরিনত করে ফেলুন।

২. বেশিরভাগ অ্যান্ড্রয়েড ফোনে 'নাইট মোড' বা 'ওয়ার্ম মোড' থাকে। এই অপশনটি অন করলেই ফোনের স্ক্রিনের রঙ বদলে যায়। এর ফলে স্ক্রিন থেকে বের হওয়া ক্ষতিকর নীল রশ্মির পরিমাণ কম থাকে। ফলে আপনার চোখ কিছুটা হলেও ক্ষতিকর রশ্মির হাত থেকে রেহাই পাবে। 

৩. বিছানায় শুয়ে মোবাইল দেখার অভ্যাস থাকলে এখুনি বদলে ফেলুন। কারণ, শুয়ে মোবাইল দেখলে চোখের সঙ্গে দূরত্ব সমান থাকে না। চোখের পেশিগুলির উপরেও চাপ পড়ে। বেশিদিন এই অভ্যাস বজায় রাখলে প্রভাব পড়ে চোখে। চোখের দৃষ্টিশক্তি ঝাপসা হতে পারে। হতে পারে মাথা ব্যথাও। তাই মোবাইল দেখুন বসে। শুয়ে শুয়ে একেবারেই নয়।

৪. বাসে ট্রেনে যাতায়াত করার সময় যতটা সম্ভব চোখ মোবাইল থেকে দূরে রাখুন। কারণ এই সময় বাসের ঝাঁকুনির সময় মোবাইল দেখলে চোখের উপর প্রভাব পড়তে পারে। চেষ্টা করুন খুব প্রয়োজন না হলে এই সময়টুকু মোবাইল না দেখার। এতে চোখের ক্ষতি অনেকটাই কমবে।

Share To:

THE OFFNEWS

Post A Comment:

0 comments so far,add yours