দীপ্তেন্দু চক্রবর্তী, প্রবাসী লেখক, টরোন্টো, কানাডা:

রাজ্যকে নতুন করতে আবার তৈরি করতে হবে। যেরকম ভাবে পুলিশের রিফর্ম করতে হবে আইন করে যাতে পুলিশ ভাইয়েরা কোনো কাউকে ভয় না পেয়ে সন্মান নিয়ে কাজ করতে পারেন।  পুলিশ কমিশন এদের ভালো মন্দ দেখবেন। কোনও রকমের হুমকি এলে সঙ্গে সঙ্গে সেই থানার অফিসার কমিশনকে জানাবে যে কোন মন্ত্রী বা কাউন্সিলর ফোন করেছিল? একমাত্র মুখ্যমন্ত্রী আর মুখ্য সচিব এই কমিশনের সঙ্গে যোগাযোগ রাখবেন।  

আইনের রিফর্ম: আইন কানুন দিল্লির ব্যাপার। আমরা দেখেছি কি ভাবে নেতার ষড়যন্ত্রে আদালত কিছু করতে পারে না। কোনো নেতাকে, ধনী মানুষকে সাজা দিতে পারা যায় না। আর সবচেয়ে বড় তামাশা হচ্ছে জামিন পাওয়া। একবার জামিন পেলে ব্যাস মামলা শেষ। প্রভুদয়াল শর্মা হলদিরামের মালিকের যাবজ্জীবন জেল হলো খুনের ষড়যন্ত্রে। তারপর থেকে উনি জামিনে ছাড়া বহু বছর। কামদুনির খুনিরা আজ দশ বছর বিরিয়ানি খাচ্ছে ফাঁসির বদলে। অবসর প্রাপ্ত বাড়িওয়ালা সে তার ভাড়াটে তুলতে পারছে না, বা তার নিজের পাওনা ভাড়া পায়না রেন্ট কন্ট্রোল থেকে। কি অসহায় অবস্থা মানুষের? নতুন সরকার আর মুখ্যমন্ত্রী এর বিরুদ্ধে অভিযোগ করে নতুন করে কয়েকটা ব্যবস্থা নিতে পারেন দিল্লির সঙ্গে কথা বলে। শাস্তি পাওয়া আসামির বিচার তিনমাসের মধ্য আবার শুরু করতে হবে জামিন পাওয়ার পর। খুন, ধর্ষণ, সরকারি লুঠের বিচার স্পেশাল আদালতে করা হবে। আর সেই বিচার চলবে লাগাতার। আজ লক্ষণ শেঠ বা বহু অভিযুক্তরা ছাড়া। বহু নতুন আদালত খুলতে হবে। আইনের রিফর্ম আনতেই হবে।  

মহিলা সুরক্ষা: আজ মা বোনেরা অসহায়। কখন তার মেয়ে বা ছেলে বাড়িতে ফিরবে? জুয়া, মদের ঠেক দিকে দিকে। পুলিশ কিছু করে না। মহিলাদের সন্মান দিয়ে তাদের অভয় দিতে হবে যে তারা যেন ভয় না পান। তাদের অস্ত্র হচ্ছে সেল ফোন। ফটো তুলে রাখুন বা স্পেশাল নাম্বারে ফোন করুন পুলিশের সাহায্যর জন্য। তিন চারটে স্পেশাল নাম্বার শুধু মহিলাদের জন্য। এই রাজ্যে আইন আনা হোক যেখানে কোনো মহিলা ভারী কাজ করতে পারবেন না। মাথায় ইট বইতে দেওয়া হবে না। তারা অন্য কাজ করুক, রং করুক, কারখানায় কাজ করুক, মাঠে কাজ করুক কিন্তু ইট বালি মাথায় নিয়ে বা হাতুড়ি দিয়ে ইট ভাঙতে দেওয়া হবে না। গরিব আদিবাসী বলে আমরা দেখেও দেখিনা। আবার ভন্ডরা বলবেন ওরা খাবে কি? কাজ করে খাচ্ছে তো? এদিকটা নজর দিতে হবে। তাছাড়া মহিলাদের একটা দায় আছে। কলেজের স্কুলের মেয়েরা ছাত্রীরা চোখ খোলা রাখবেন। কোথাও গুন্ডাদের জটলা দেখলেই পুলিশকে জানাবেন। কমিশনেও চিঠি দেবেন, হোয়াটস অ্যাপ করবেন। নতুন সরকারকে এই নিয়ে অনেক কাজ করতে হবে। (ক্রমশঃ) 

(www.theoffnews.com - reformation)

Share To:

THE OFFNEWS

Post A Comment:

0 comments so far,add yours