সুকন্যা পাল, ম্যানেজিং এডিটর, দ্য অফনিউজ, কলকাতা:

দানি (অথবা এনডানি) এক অতি প্রাচীন উপজাতিটি আদিবাসী জনগোষ্ঠী। এই সম্প্রদায়ের মানুষেরা পশ্চিম পাপুয়া নিউ গিনির বালিমা উপত্যকার উর্বর জমিতে বসবাস করে বর্তমানে। এদের এক অতি প্রাচীন সামাজিক প্রথা সারা বিশ্বকে স্তম্ভিত করে দেয়। এই উপজাতি সদস্যদের অন্ত্যেষ্টি ক্রিয়া অনুষ্ঠানগুলিতে প্রিয় মৃত মানুষের প্রতি দুঃখ প্রদর্শন করার সাক্ষী হিসেবে তাদের নিজেদের আঙ্গুল কেটে ফেলে। এবং দুঃখ প্রদর্শনের জন্য তারা মুখ ছাই ও কাদামাটি দিয়ে ঢেকে ফেলে সাময়িক পর্যায়ে।

তারা খুব ভালোবাসে এমন কেউ মারা গেলে মৃতের প্রতি গভীর ভালবাসার প্রকাশ স্বরূপ তাদের আঙুল ছিন্ন করে ফেলে হাতের থেকে। যখন দানি গোত্রের একজন কেউ পরলোকে চলে যায়, তার স্বামী বা স্ত্রীর মত তার আত্মীয় এই কাজটি করে ফেলেন সামাজিক প্রথা মনে করে। আসলে এটাই নাকি মৃত স্বামী বা স্ত্রীকে ভালবাসার আঞ্চলিক প্রতীক। তারপর সেই কেটে ফেলা হাতের আঙুলের অংশটি তার স্বামী বা স্ত্রী বা অতি প্রিয়জনের মৃতদেহের সঙ্গে একসাথে কবর দিয়ে দেওয়া হয়।

এ যেন মহাভারতের কথা মনে করিয়ে দেয়। একলব্য নিজের আঙুল কেটে গুরু দক্ষিণা দিচ্ছেন। তেমনই দানি উপজাতিরা মানুষেরা সেই আঙুল ছেদনের মাধ্যমে প্রেম দক্ষিণা দিয়ে চলেছেন আদি কাল থেকে বর্তমান সরণিতে। এ তো এক কথায় প্রেমের শোক-মহাভারত।



Share To:

THE OFFNEWS

Post A Comment:

0 comments so far,add yours