সুকন্যা পাল, ম্যানেজিং এডিটর, দ্য অফনিউজ, কলকাতা:

কুমারীত্ব আর মাতৃত্ব। মহিলাদের দুটি জানান দেয় তাঁদের প্রাকৃতিক পরিচয়। তবে সনাতনী ভারতে সর্বোপরি পশ্চিমবঙ্গে বিয়ের পূর্বে মেয়েরা কুমারীত্ব বহন করেন। আর বিয়ের পর তাঁর মাতৃত্ব প্রকাশ পায়। এটাই যেন আমাদের চিরকালের সামাজিক দস্তুর। তবু ব্যতিক্রম তো ঘটেই থাকে। তাই না? চলুন এবার যাওয়া যাক সেই ব্যতিক্রমের সুলুক সন্ধানে। 

বিশ্বে এমনই একটি গ্রাম যে পশ্চিমবঙ্গে রয়েছে...
যে গ্রামে বিয়ের আগেই মেয়েদের "মাতৃত্ব" সামাজিক এক কঠোর বাধ্যতা। সেকি? তাই নাকি...

সাধারণত যৌন সম্পর্কের অবাধ বৈধতা দিয়ে থাকে বিবাহ বা বিবাহিত জীবন। এটাই সামাজিক প্রথা ও ধর্মীয় রীতি। তবে এই ভাবনার ব্যতিক্রমী অঙ্গনে ঠিক উল্টো প্রথাই লক্ষ্য করা যায় পশ্চিমবঙ্গের আলিপুরদুয়ারের বীরপাড়া-মাদারিহাট ব্লকের টোটোপাড়ায়।
এই গ্রামীণ জনপদের মেয়েদের বিয়ের আগে মা হওয়াটা কিন্তু প্রায় বাধ্যতামূলক। সেখানে মাতৃত্বই স্বীকৃতি এনে দেয় পুরুষদের ক্ষেত্রে তাঁর পছন্দের সেই নারীকে বিয়ে করার অধিকার। এটাই যেন সামাজিক রেওয়াজ 'টোটো'দের। এখানে হাজার দেড়েক টোটো'দের বাস। এখনও পর্যন্ত কোনওক্রমে নিজেদের অস্তিত্ব টিকিয়ে রেখেছেন এই উপজাতিরা। নিজস্ব জীবন ঘরানায়। 

প্রাচীন কাল থেকে চলে আসা এই টোটো সমাজে পুরুষদের পূর্ণ অধিকার রয়েছে কোনও কুমারী মেয়েকে বেছে নেওয়ার। ছেলেটির মনপছন্দ হলে সেই দিলরুবা মেয়েটিকে কিন্তু তার সঙ্গে এক বছর সঙ্গম করতে হবে লাগাতার। বছরভর সহবাসের ফলে মেয়েটির শরীরে মাতৃত্বের লক্ষণ দেখা দিলে তবেই বিয়ের উপযুক্ত হয়ে উঠবেন সেই পাত্রীটি। তবে এটাও ঠিক, এই বিয়ে করতে গিয়ে বছর যাবৎ যৌণমিলনের জন্য সংশ্নিষ্ট দুই পরিবারের অভিভাবকের অনুমতি নিতে হবে এবং পাত্র পাত্রীর মানসিক সমর্থন অবশ্যই প্রয়োজন। 

Share To:

THE OFFNEWS

Post A Comment:

0 comments so far,add yours