প্রিয়াঙ্কা সরকার, লেখিকা, বর্ধমান:

"At the Rani's Tank, west of.....  a severe battle was fought, in which the Marathas were defeated and driven back with heavy loss, their rear guard was cut off and half their baggage plundered.(Fall of the Mughal Empire vol1j.n Sarkar) হ্যাঁ, এই পাড়েতেই মারাঠা ও নবাব বাহিনীর যুদ্ধ হয়৷ 

সময়টা ১৭৪৫ সালের ডিসেম্বর মাস ; এই সময়েই শুরু হয় সেপাইদিঘির যুদ্ধ৷ সিপাইদীঘির পুরাতন নাম রানিদীঘি। ক্ষেত্রসমীক্ষা বলে, পশ্চিমে জাজিগ্রাম ও ন - নগর গ্রামের মাঝেতেই এই বিরাট  সরোবর। সিপাইদীঘির পূর্বনাম রানিদীঘি। তখনকার সময়ে ভাগবত পাঠক  এবং কথক শ্রীনিবাস এখানেই বসবাস করতেন। আর সময়ের পরিপ্রেক্ষিত অবলোকন করতে হলে,  পূর্বপাঠের কথক হয়ে উঠতে হয়। রাঙা মাটির তাপ, যেন দহন। নিস্তব্ধের প্রহর গুনছে রাজপথ। প্রাসাদের গোপন কক্ষে দুই ব্যক্তি এখনও জেগে। একজন সুদৃশ্য আসনে আসীন,  রাজা হাম্বির মল্লদেব; অপরজন রাজজ্যোতিষ বিপ্র শিবদাস৷ অধির আগ্রহে রাজা অপেক্ষা করছেন কি বলছে গণনা!  এলো উত্তর; রাজজ্যোতিষ বললেন, "অধীর হবেন না মহারাজ, শীঘ্রই আপনার সম্মুখে সুবর্ণ সুযোগ উপস্থিত হবে।" 

রাজা মানেন, যে, রাজজ্যোতিষ সব সত্য কথা বলেন। গুপ্তচর বলল,তিনটি গো শকট সুদূরের রাজ্য থেকে আসছে। তাহলে, তো সঙ্গে থাকা অলংকার কম নয়; একবারে নিরস্ত্রে পাবে তাদের অরণভুমি। তাই আর বিলম্ব নয়। রাজজ্যোতিষ এর কথা এবার ফলতে বসেছে। লুন্ঠনের চিন্তা তাঁকে মোহিত করলো; অযথা উত্তেজনাময় হাম্বিরের বিস্মৃতি তো নেহাত কম নয়৷ জীবনের সন্ধিক্ষণে দাঁড়িয়ে পরিবর্তন সার্থক হবে তাঁর৷ হ্যাঁ, এতো উল্লাসের সময়। অট্টঠাসির উন্মাদনা এটাই তো প্রাপ্তি। একটু অবাক হচ্ছেন!  অবাক হবার কিছু নেই!  তৎকালীন সমাজে এমনটা চলতো৷ বাগদি, ঢাল, সড়কিধারী, কে নেই সেখানে। গগন সর্দার এসে উপস্থিত হলেন।

 তিনটি গোশকটে তিন গাড়োয়ান ছাড়া আরো চার। যেই সেই গোশকটগুলো ক্লান্ত, পরিশ্রান্ত হলো, গগন সর্দার ভাবলেন, এই তো!  এই তো!  এইবার সময় এসেছে লুঠ৷ পেটিকা গুলো চুরি করলেন তিনি। আর  নিদ্রা ভাঙলেই পেটিকার সন্ধান করলেন সেই মহান তিন ব্যক্তিত্ব। আচার্য শ্রীনিবাস, আচার্য শ্যামানন্দ আর নরোত্তম ঠাকুর। স্তম্ভিত তাঁরা,  হারানো বেদনা নয়, এতো জীবন মুহ্যমান;  তাঁরা যে এ পেটিকা সুদূর বৃন্দবন থেকে আনছেন, তাই খুঁজে না পেয়ে বিষ্ণুপুর ছাড়বেন কি করে!  বৃন্দাবনের গোস্বামী অনেক যত্ন করে তাঁদের দিয়েছিলেন, কিন্তু পেটিকা তিন লুঠ হয়ে গেলো৷ ভেঙে পড়লেন শ্রীনিবাস।
 এদিকে গগন ঠাকুরকে রাজা  হাম্বির মল্লদেব আদেশ করলেন, গুপ্ত কক্ষ থেকে এক এক করে নিজের হাতে সেই রত্ন পেটিকা খুলে ফেলো। কিন্তু কি দেখলেন তিনি!  এতো পুঁথি!  তবে যে রাজজ্যোতিষ বললেন তাঁর জীবন পরিবর্তন হবে৷ রাজা  হাম্বির মল্লদেব, ক্রোধে জ্বলে রাজজ্যোতিষকে ডেকে পাঠালেন৷ অশান্তি  হলো প্রবল৷ রাজজ্যোতিষ শিবদাসকে ডাকা হলো। তিনি তখন অসুস্থ। রাজজ্যোতিষ শিবদাস বললেন, তিনি যা দেখেছেন, তাই তো বলেছেন৷  কিন্তু, কই রত্ন!  শিবদাস অসুস্থ আর সত্যবাদী হিসাবে রাজমান্যতা পেতেন, তাই রাজা তাঁকে ছেড়ে দিলেন। অপমানে, সেদিন শিবদাস বলেছিলেন যে তিনি রাজার আর অন্যায় মেনে নেবেন না। সময় গড়িয়ে চলল, ক্রমে শ্রীনিবাস আচার্য এক ব্রাহ্মণের বাড়িতে আস্তানা গেড়েই নিজের প্রচার করলেন কর্মের মাধ্যমে। 

সময়ের তালে তালে তাঁর জ্ঞান, কথক রূপে ভাগবত পাঠে মানুষ মুগ্ধ হলো। তিনি রাজা হাম্বির মল্লদেবের ডাক পেলেন। গীতার পাঠ, ভাগবত ব্যাখ্যা শুনে হাম্বির মুগ্ধ হলেন। হাম্বির বললেন যে, শ্রীনিবাস আচার্য তাঁর স্থানে এসে প্রজাদের ধন্য করেছেন। তাই রাজা তাঁকে ভূমি, অর্থ দান করতে চাইলেন। শ্রীনিবাস তাঁর সেই তিন পেটিকা বইয়ের কথা জানালেন। গগন সর্দারের লুঠের কথা তিনি আদৌ জানতেন না৷ রাজা তৎক্ষনাৎ তাঁর সেই তিন পেটিকা ফেরত দিলেন, এবং এই দস্যুবৃত্তিতে যে তিনিই যুক্ত ছিলেন তা স্বীকার করলেন। রাজা মল্লদেব বৈষ্ণব অনুরাগী হয়ে উঠলেন। মদনমোহন প্রতিষ্ঠা হলো বিষ্ণুপুরে৷ সস্ত্রীক দীক্ষা নিলেন। নতজানু হয়েই রাজস রাজজ্যোতিষের কাছে ক্ষমা চাইলেন। কারণ সত্যিই তাঁর জীবন পরিবর্তন হয়েছে৷

পরবর্তীকালে  রাজা মল্লদেবের নির্দেশেই হাম্বির জাজিগ্রামের পাটবাড়ির কাছেই খনন করা হয় রানিদীঘি সুবৃহৎ এক সরোবর। পরে এই সিপাইদীঘির যুদ্ধে বর্গি আক্রমণে জাজিগ্রামটি একপ্রকার ধ্বংস হয়ে যায়। পরবর্তী পুনর্নিমাণে নামকরণ হয় ন- নগর।

ঋণস্বীকার - 
১) বঙ্গে বর্গিহাঙ্গামা ইতিহাস ও কিংবদন্তি.. 
 স্বপনকুমার ঠাকুর 
২) কৃতজ্ঞতা স্বীকার " ব্লগ " অদিতি ভট্টাচার্য
https://blogs.eisamay.indiatimes.com/aditibhattacharya/a-story-of-forgotten-history/
৩) ভক্তিরত্নাকর " শ্রী নরহরি চক্রবর্তী "
৪) "গিরিয়ার প্রথমযুদ্ধের গ্রাম্যকবিতা " মুর্শিদাবাদ কাহিনি, নিখিলনাথ রায়
৫)  ইন্টারনেট  উইকিপিডিয়া 
৬) বর্ধমান সহায়িকা 
৭) অন্নদামঙ্গল কাব্য 
৮)  প্রচলিত লোকগাথা 
৯) বাংলা সাহিত্যের ইতিহাস 
১০) "মহারাষ্ট্র পুরাণ" 
১১) "বণিক বার্তা " ( ইন্টারনেট)  
১২) "বঙ্গদর্শন " ( ইন্টারনেট)  
১৩) ইতিহাস অভিধান 
১৪) পলাশির অজানা কাহিনি,  সুশীল চৌধুরি
১৫) "বঙ্গদর্শন ইতিবাচক বাংলা" 
১৬)  bengali koulal.com
১৭) অন্যান্য 
১৮) আইন-ই- আকবরী

Share To:

THE OFFNEWS

Post A Comment:

0 comments so far,add yours