প্রিয়াঙ্কা সরকার, লেখিকা, বর্ধমান:

"যাত্রী সবে তরী খুলে গেল সুদূর উপকূলে,
মহাসাগরতটমূলে ধু ধু করিছে এ শ্মশান।। "

আজ সত্যিই গান থেমে  গেছে ; মহামারী ক্রোধে অস্তাচলে রবি ; মনে হয় বৃথা গেয়েছি গান ;

তবু ভুলিনি,কবি তোমায়; অনন্যের হাত ধরে বহুমুখী জীবনের গতিশক্তি প্রাণ, স্বপ্রকাশে অনর্গল আনন্দ উত্থান - রবি প্রণাম।পদ্মার চর, শিলাইদহ থেকে সাজাদপুর থেকে পতিসর। মনের বার্তায় উজাড় করা চিঠি বলে মানসসঙ্গ এপার - ওপার।

চিঠিতে পরিচিত চলন ও শৈলী গদ্য ভাষা তোমার। ঘরোয়া ভাষায় সরলতার আহ্বান। মুখোশ ঢাকতে আড়াল টানতে শ্রেষ্ঠ প্রকাশ। সহজ সত্যপ্রিয়তা তাঁর জীবনের সচল মহাদেব আকর্ষণ সার।দ্বিধা, সংকোচ, অনিশ্চয়তা তো বেশীরভাগই অপরিচিত কবি। মানুষ তো লোহার কল নয়, প্রবৃত্তির দাস। তোমার আমার মাটিতে যখন মায়ের বুকে সন্তান নিথর হয়, বিস্ফোরণে অভিঘাত কি সহ্য হয়!  আপত্তি আজ রঙ হারায়,  শুধুই কি নতুনের অভিপ্রায়!  আজ তোমার চাওয়া ভূমি,  নির্জনতা, নি:সঙ্গতা, উদাস বিস্তৃতির পদ্মার স্রোত কি আজও শোভা পায়!  তোমার রঙের সমুদ্রে যে আনন্দ নিকেতন কলুষিত সন্তান আবাদ, এও কি সহ্য হয়!
তুমি বলেছিলে সৌন্দর্যসম্ভোগগুলো সান্ত্বনা তোমার!  মনে পড়ে ১৮৯৫ কাল; তুমি কবি শেলিকে দেখিয়েছিলে অখণ্ড প্রকৃতি আকার। অখণ্ড প্রকৃতি জুড়েই তো ভেঙে চুরে মনের খোঁজ, স্বাভাবিক আকর্ষণ। ভালোবাসা যে ভারী শক্ত কবি!  ও ভাব, গভীর বিশ্বাস বলে, অনায়াস ভালোবাসা পায় না। আত্মবিসর্জনে যে আকর্ষণ পেতে নেই। শেলি যে স্বতন্ত্রজাতীয়৷ বিষয়ে আছে ধর্মবুদ্ধির অসাড়তা।  মানুষ যদি মনে করে, সুখী হবেই,   তবে মন পদার্থের দ্বারা অতিমাত্রায় উৎপীড়িত নয়, আশাঙ্কা নেই, সুখী করবেই।

মনে করি আজ, "A glitter of light, the purple gleaming at the apex of the Himalaya!  Who doubts that it shall Finally pervade the plains of the Ganga?  Quickened by the first touch of the rising Sun,the pundarika lotus opens its petals, harbouring the life of heaven in its lusture and scent. "

মন যে উৎসমুল কবি। এই মনের আড়াল সরিয়ে কতোবার পরিপূর্ণ প্রকাশ পেয়েছে ভালোবাসার মেয়েরা৷ তোমার কলম স্তরে স্তরে প্রকাশ। সমাজের চোরাস্রোত বেয়ে যে পরিমার্জিত চিঠি তার, তুমি সেই মনের ফসল কবি, অপেক্ষার পরিপূর্ণ আয়োজন স্বাদ..  রবীন্দ্রজয়ন্তী আবার।

(ছবি সৌজন্যে: সীমন্তী দাস, লেখিকা, দুর্গাপুর)

Share To:

THE OFFNEWS

Post A Comment:

0 comments so far,add yours