আসাদ মল্লিক, ফিচার রাইটার, চুঁচুড়া, হুগলি:

ইয়ুকোন গোল্ড রাশ

দ্য জার্মান সোসাইটি ফর নেচার ফটোগ্রাফি (জিডিটি)-এর আলোকচিত্র প্রতিযোগিতার কথা এখন বিশ্বের প্রায় সকল প্রকৃতিপ্রেমীরই জানা। লকডাউনের মাঝে ঘর আঁকড়ে বসে থাকা মানুষকে প্রকৃতির একঝলক দেখার সুযোগ দিয়েছে ৭টি বিভাগে জমা পড়া প্রায় ৫০০০ ছবি। তার মধ্যে থেকে সেরার সেরা নির্বাচিত হয় পিটার পিটার লিন্ডেলের আলোকচিত্র 'এ হেয়ার'স ড্রিম'। ল্যান্ডস্কেপস(দৃশ্যপট) বিভাগে পঞ্চম স্থানাধিকারী হয়েছে অ্যাক্সেল গোমরিঙ্গারের 'ইয়ুকোন গোল্ড রাশ' ছবিটি।

ইয়ুকোন হচ্ছে কানাডার সবচেয়ে ক্ষুদ্র ও সর্ব পশ্চিমে অবস্থিত। ইয়ুকোন কানাডার তিনটি ফেডারেল অঞ্চলের একটি । এটি কানাডার অন্য যেকোন প্রদেশ বা অঞ্চলের তুলনায় জনসংখ্যায় সবচেয়ে ক্ষুদ্রতম। হোয়াইটহর্স হচ্ছে অঞ্চলটির রাজধানী এবং ইউকনের একমাত্র শহর।

ইয়ুকোন গোল্ড রাশ : এমন চিত্তাকর্ষক নামের অর্থ ছবিতে সোনার উপস্থিতি, কিন্তু ছবিতে কোত্থাও ছবির দেখা মেলে না। তাহলে? আসলে ছবিতে দেখা যায় মাইলের পর মাইল পাহাড় ও উপত্যকা, যেখানে সোনালী সূর্যরশ্মি এসে ছড়িয়ে দিয়েছে সোনালী আভা। ইয়ুকোনের প্রাকৃতিক সৌন্দর্য অনিবর্চনীয় হয়ে ফুটে উঠেছে এই আলোকচিত্রে।
আফ্রিকার এক-ডোরাডোর কথা প্রায় সকল রূপকথাপ্রেমীরই পরিচিত। আফ্রিকার গল্পগাথায় এই সোনায় মোড়া শহরের কথা থাকলেও আজ পর্যন্ত কোনো অভিযাত্রী তা খুঁজে পাননি। কিন্তু অ্যাক্সেল গোমরিঙ্গারের ক্যামেরায় যেন ধরা দিয়েছে এল-ডোরাডো! দিগন্তবিস্তৃত পর্বতমালা ও নিচু উপত্যকায় সূর্যের কিরণ ঠিকরে পড়ে মাইলের পর মাইল সোনার মালার সৃষ্টি করেছে।

বহুদূরের উঁচু পাহাড় থেকে উচ্চমানের ক্যামেরায় তোলা বলেই ছবির প্রতি অংশ পুঙ্খানুপুঙ্খভাবে বোঝা যায়। পাহাড়ের গায়ে পার্বত্য গাছগুলি পরিষ্কার বোঝা যায় ছবিতে। গাছের আধিক্যের ফলে বাদামি রঙ ধারণ করেছে পাহাড়গুলি, কিন্তু অধিকাংশই সূর্যের আলোয় সোনায় মুড়ে সজ্জিত হয়ে উঠেছে। ছবিটি দেখতে দেখতে হারিয়ে যেতে ইচ্ছা হবে যেকোনো প্রকৃতিপ্রেমীর। দিগন্তবিস্তৃত সোনালী পাহাড় দেখে মনে হবে এর যেন কোনো শেষ নেই!

সোনালী স্থলভাগকে অতি সুন্দরভাবে ফুটে উঠতে সাহায্য করেছে অপেক্ষাকৃত গাঢ় রঙের আকাশ। যদিও আকাশের মেঘ জায়গায় জায়গায় ছিঁড়ে রোদ বেরিয়ে পড়েছে, তবুও তা একরকমের 'দৈব অনুভূতি' প্রদান করে। ঠিকরে আসা আলোতেই সোনার রঙে সেজেছে পার্বত্য উপত্যকা। দূরের কালচে পাহাড়গুলিকে দেখে মনে হয় যেন পাত্রের কানা, যে পাত্রে একতাল সোনা রাখা হয়েছে।

অ্যাক্সেল গোমরিঙ্গারের 'ইয়ুকোন গোল্ড রাশ' ছবিটি এককথায় অনবদ্য। দৃশ্যপট হিসেবে চোখধাঁধানো হলেও এই ছবি আরও ব্যক্ত করে যে, রহস্য সৃষ্টিতে সবার উপরে প্রকৃতি। আলো-আঁধারির খেলায় ল্যান্ডস্কেপ বিভাগে প্রথম স্থান অর্জন করে বেনজৈন ওয়াল্ডম্যানের 'ম্যাজিক লাইট', ঠিক তেমনিই আলোর প্রভাবে এই ছবিও অদ্ভুত সুন্দর হয়ে উঠেছে। মানুষ যে সর্বদা নকল সোনার পিছনেই ছুটে চলেছে, তা 'গোল্ড রাশ' কথাটি থেকেই বোঝা যায়।

(ছবি সৌজন্যেঃ ইন্টারনেট।)

Share To:

THE OFFNEWS

Post A Comment:

0 comments so far,add yours