আসাদ মল্লিক, ফিচার রাইটার, চুঁচুড়া, হুগলি:

সারাবিশ্বে লকডাউনের আবহে বন্দি আট থেকে আশি। এরই মধ্যে জীবজন্তুদের মানুষের কাছে পৌঁছে দিতে বিশ্বের নানা প্রান্তের চিড়িয়াখানা কর্তৃপক্ষ যেমন খাঁচার জীবন 'অনলাইন টেলিকাস্টিং'-এর সিদ্ধান্ত নিচ্ছে, তেমনই লকডাউনের আগে তোলা জীবজন্তুদের ছবি গৃহবন্দি মানুষকে দিচ্ছে প্রকৃতির স্বাদ। করোনা মহামারীর আতঙ্কে যেন মানুষ খাঁচাবন্দি আর প্রকৃতি ছন্নছাড়া।

দ্য জার্মান সোসাইটি ফর নেচার ফটোগ্রাফি(জিডিটি) লকডাউনের একঘেঁয়েমি থেকে বেরিয়ে নতুন কিছু করার সিদ্ধান্ত নেয়। উক্ত সংস্থা 'বছরের সর্বোত্তম প্রকৃতির ছবি' বেছে নেওয়ার জন্য অনলাইন প্রতিযোগিতার আয়োজন করে। ৭ টি বিভাগে প্রায় ৫০০০-এর অধিক ছবি জমা পড়ে। বিচারকদের সিদ্ধান্তে ৭০টি ছবিকে বেছে নেওয়া হয় এবং এর মধ্যে একটি ছবিকে এই উপাধিতে ভূষিত করা হয়।

দিগন্তবিস্তৃত মরুভূমি থেকে পাতার উপর জলের ফোঁটা, নানাবিধ চিত্রের সমাহারের মধ্যে থেকে ২০২০-এর এই পুরস্কার জিতে নেন পিটার লিন্ডেন। তাঁর তোলা ছবি 'আ হেয়ার'স ড্রিম' এই উপাধিতে ভূষিত হয়।
সংস্থার তরফে একটি সাক্ষাৎকারে জানান হয়েছে, "করোনা মহামারীর জন্যে ভোট ব্যবস্থার মাধ্যমে নির্বাচন প্রক্রিয়া কার্যকর করা যায়নি। তবে সংস্থার সদস্যরা অনলাইনে বেছে নিয়েছেন সেরা ছবিগুলি। আমাদের সংস্থার ইতিহাসে এমন ব্যাপার প্রথম ঘটল।" সূত্রের খবর, আলোকচিত্রশিল্পীরা সর্বমোট ৭টি বিভাগে অংশগ্রহণ করেন। বিভাগগুলি হল : বার্ডস(পক্ষী), ম্যামলস(স্তন্যপায়ী জীব), আদার অ্যানিম্যালস(অন্যান্য জীবজন্তু), প্ল্যান্টস অ্যান্ড ফাংগি(উদ্ভিদ ও ছত্রাক), ল্যান্ডস্কেপস(দৃশ্যপট), নেচার'স স্টুডিও(প্রকৃতির রাজ্য) এবং বিশেষ বিভাগ - ওয়াটার(জল)।

গৃহবন্দি হয়ে দিন কাটানো প্রকৃতিপ্রেমীদের কাছে উক্ত ছবিগুলি সত্যই স্বস্তিদায়ক। হাতির জলকেলি হোক বা পেঙ্গুইনের ডিমে তা দেওয়ার দৃশ্য, রাকুনদের জ্বলজ্বলে চোখ হোক বা আফ্রিকার আকাশ - একটি ছবিই পারে মানুষের মনকে নিমেষের মধ্যে শত শত মাইল দূরে নিয়ে যেতে। আর তাই আপনাদের জন্য রইল জিডিটির প্রতিযোগিতায় পুরস্কারপ্রাপ্ত ছবি থেকে বাছাই করা ২১ টি দুর্দান্ত মনোমুগ্ধকর ছবির রকমারি খুঁটিনাটি, যা আপনাকে স্বস্তি দেবে নিশ্চয়ই। অপেক্ষায় থাকুন এই অভিনব ধারাবাহিকের পরবর্তী পর্বের জন্য। (ক্রমশঃ)

(ছবি সৌজন্যেঃ চিত্রগ্রাহক গারেন দে ক্লার্কের ছবি ইন্টারনেট থেকে সংগৃহীত) 

Share To:

THE OFFNEWS

Post A Comment:

0 comments so far,add yours