সজল বোস, সমাজকর্মী, দুর্গাপুর:

কি আশ্চর্য্য প্রকৃতির সব সৃষ্টি।  সৃষ্টিকর্তার অলৌকিক ক্ষমতার বহিঃপ্রকাশ কিনা জানিনা। তবে সব কিছুর মাঝে কোথাও যুক্তি আর কোথাও তর্ক যেন ফিকে হয়ে যায়। আমাদের ভাবনা ও চাক্ষুস কিছু প্রাকৃতিক দৃশ্য আশ্চর্য্যজনক, আজ পৃথিবীর কিছু আশ্চর্য্য পাথরের খোঁজ নিলে কেমন হয়? না না আধার, প্যান কার্ড নিয়ে পরিচয় নয়, ওগুলো কেবল নিজেই নিজের পরিচয় হয়ে সাড়া পৃথিবীকে হতচকিত করেছে।

কোথাও  পাথর খণ্ড এমনভাবে ভারসাম্য বজায় রেখে দাঁড়িয়ে আছে যা দেখলে বিশ্বাসই হয় না এভাবে বিশাল কোনো পাথর খণ্ড স্থিতিশীল থাকতে পারে। কোনো পাথরের আকৃতি দেখে মনে হবে বিশালকায় মাশরুম, এমনকি জুতোর মতো। অনেক পাথর আবার হেঁটে চলে। বাবা ভাসমান এক পাথরের কথাও শোনা যায় এসবের মাঝে। আসুন এক একটি পাথর কোথায় আছে জেনে নিই।
আইডল রক:
ইংল্যান্ডের উত্তর ইয়র্কশায়ের ব্রিমহাম মুরে এই জাতীয় পাথর দেখা যায়। এদের একটি হলো আইডল রক। মস্ত এই পাথর ছোট্ট একটি পাথরের ওপর কোনো এক দৈব শক্তির মাধ্যমে দাঁড়িয়ে আছে এটি যুগ যুগ ধরে।

ব্যালান্সড রক:
আমেরিকার উদাহ প্রদেশের আর্চেস  ন্যাশনাল পার্ক থেকে ৯ মাইল ভেতরে এই পাথরটি কে দেখা যায়, ৩৯ মিটার দীর্ঘ। নিচের পাথরটির উপর যে পাথরটি অদ্ভুতভাবে ভারসাম্য বজায় রেখে দাঁড়িয়ে আছে, তার দৈর্ঘ্য প্রায় ১৭ মিটার।

ব্যালেন্সিং রক:
কানাডার নোভা স্কশিয়া প্রদেশে লং আইল্যান্ডের সেন্ট ম্যারি’স বে তে আছে এই পাথরটি। দেখুন কী অদ্ভুত অবস্থায় দাঁড়িয়ে আছে! ৯ মিটার লম্বা এই পাথরটি আরেকটি পাথরের প্রান্তে দাঁড়িয়ে আছে ব্যালেন্স করে।

মাশরুম রক:
আমেরিকার কানসাসে মাশরুম রক স্টেট পার্কে অনেকগুলো পাথরের মধ্যে আছে মাশরুম আকৃতির দুটি পাথর। সেগুলোর পাশে  বিশাল জুতোর আকৃতির আরেকটি পাথর আছে।

ভাসমান পাথর:
সৌদি আরবের আল হাসা এলাকায় এই অদ্ভুত পাথর আছে। এটি নাকি বছরের একটি নির্দিষ্ট সময়ে হাওয়ায় ভেসে থাকতে পারে! প্রতি বছর এপ্রিল মাসে পাথরটি মাটি থেকে ১১ সেন্টিমিটার উপরে ৩০ মিনিট ধরে ভেসে থাকে, এমন কথা বলছেন স্থানীয়রা। তাদের দাবি ১৯৮৯ সালের এপ্রিলে পুলিশের গুলিতে এক মুজাহিদ শহীদ হন এই পাথরের সামনে। এর পর থেকে এভাবেই নাকি ভাসে পাথরটি।

ব্যালান্সড রক: আমেরিকাতেই কলোরাডোর গার্ডেন অব গডসে আছে এই অদ্ভুত পাথরটি। রাস্তার পাশেই আছে বলে পর্যটকের ও সাধারণ মানুষের আকর্ষণের কেন্দ্র।

হেঁটে চলা পাথর:
এই যা পাথর হাঁটছে কেন সুগার উপশমের জন্য? না না এমন ঘটনা দেখা যায়আমেরিকার  নেভাদার লিটল বোনি ক্লেয়ার প্লায়ায়। বিশেষ করে ক্যালিফোর্নিয়ার ডেথ ভেলি ন্যাশনাল পার্কের রেস ট্রেক প্লায়াতে এ ধরনের চলমান পাথর দেখা যায় বেশি। কাদা বা বরফের কারণে পিছলে অথবা প্রচণ্ড বাতাসে এসব পাথর এগিয়ে চলে বলে ধারণা করা হচ্ছে। তবে আসল তথ্য এখনো অজানা।

চিরেম্বা রকস:
জিম্বাবয়ের রাজধানী  হারারের ১৫কিলোমিটার দক্ষিণ-পূর্বে আছে এই পাথরগুলো। ঐ দেশের  মুদ্রায় এই পাথরগুলোকে অঙ্কিত করে রাখার পরও মানুষ এখন এদের সম্পর্কে জানতে আগ্রহী হয়ে উঠেছে।
কেজেরাগবোল্টেন, নরওয়ে:  প্রায় ১৫ বর্গফুট আয়তনের কেজেরাগবোল্টেন পাথর খণ্ডটি নরওয়ের কেজেরাগ পর্বতের দু’টি বিশাল পাথরের মাঝখানে আটকে আছে। মাটি  থেকে প্রায় ৩০০০ ফুট উপরে আছে এই পাথরটি।
এবার ভাবুন ওখানে দাঁড়াতে  পারেন এমন সাহসী মানুষ কজন আছেন?
এমনই বিষ্ময়ে ভরা আমাদের এই পৃথিবী যার সাধারণ ব্যাখ্যা বোধহয় হয়না।
হয়ত জানেন তবুও আর একবার স্মরণ করলে ভালোই লাগে তাই না?

Share To:

THE OFFNEWS

Post A Comment:

0 comments so far,add yours